এনজিও পরিচালক’র বিরুদ্ধে জমি দখল চেষ্টা’র অভিযোগ | Live Press24

এনজিও পরিচালক’র বিরুদ্ধে জমি দখল চেষ্টা’র অভিযোগ

Published on: 5:03 pmAugust 7, 2020

লাইভ প্রেস২৪,তালা (সাতক্ষীরা): সাতক্ষীরার তালায় রাতের আঁধারে স্কুলের জমিসহ এক নিরিহ ব্যক্তির ভোগ-দখলীয় জমি জোরপূর্বক দখল চেষ্টার অভিযোগ উঠেছে এক এনজিও পরিচালকের বিরুদ্ধে। এ ঘটনায় তালা থানায় পৃথক ২টি অভিযোগ দায়ের করেছেন ভূক্তভোগীরা । তালা থানা পুলিশ ঘটনাস্থল পরিদর্শন করেছেন। ঘটনাটি ঘটেছে বৃহস্পতিবার(৬আগষ্ট) তালা উপজেলার সদর ইউনিয়নের শিবপুর এলাকায়।

অভিযোগে জানাযায়,তালা উপজেলার সদর ইউনিয়নের শাহাপুর গ্রামের মৃতঃ ভোলাই খাঁ’র ছেলে মোঃ আবু বক্কার খাঁ ওয়ারেশ সূত্রে প্রাপ্ত হয়ে শিবপুর গ্রামের মাঝিয়াড়া মৌজার জেএল নং- ৯০, এস.এ ৩৪৬, ৮৫৭, ১৪০৪ ও ১৪০২ খতিয়ানে ২৪৫৬ ও ২৪৫৯ দাগের .০৫৮৩ একর জমি শরিকের সাথে আপোষ মতে ভোগদখল করছেন তিনি । তাঁর বোন আছিরন বিবি ও সুফিয়া বেগম এখান থেকে তাদের প্রাপ্ত অংশের জমি বে-সরকারী সংস্থা উত্তরণ এর কাছে বিক্রি করেন। উত্তরণ পরিচালিত শিশু শিক্ষা প্রতিষ্টান শিশুতীর্থ স্কুল প্রায় ৭ মাস ধরে ঐ জমি ভোগ দখল করে আসছেন।

এছাড়া অপর বোন আনোয়ারা বেগমসহ ৩ ভাই তাদের প্রাপ্ত অংশের জমি এনজিও সাস’র পরিচালক শেখ ঈমান আলীর কাছে বিক্রি করেন। কিন্তু গত বৃহস্পতিবার (৩০ জুলাই) রাত সাড়ে তিনটার দিকে সাস পরিচালক শেখ ইমান আলী ২৫/৩০ জন লোক নিয়ে তার কেনা জমি বাদ দিয়ে বেআইনীভাবে মোঃ আবু বক্কার খাঁ ও শিশু শিক্ষা প্রতিষ্টান শিশুতীর্থ স্কুলের ভোগ-দখলীয় জমি অবৈধভাবে জোর দখল করার জন্য সেখানে খুঁটি ও কাটা তারের ঘেরা বেড়া দেয়া শুরু করেন। কাউকে কিছু অবহিত না করে রাতের আঁধারে জমিতে কাটা তার দিয়ে ঘেরায় তারা হতবাক হয়ে যান।বে-সরকারী সংস্থা উত্তরণের তালা অফিসের সুপারভাইজার আনিচুর রহমান জানান, গত ০২/০১/২০২০ ইং তারিখে শরিকদের সাথে আপোষ মতে চিহ্নিত .০৫৮৩ একর জমি ১০১ নং রেজিষ্ট্রি কবলা দলিলমূলে ক্রয় করার পর থেকে উত্তরণ কর্তৃক পরিচালিত শিশু শিক্ষা প্রতিষ্ঠান শিশুতীর্থ ভোগদখল করে আসছেন।কিন্তু করোনার কারনে শিশু শিক্ষা প্রতিষ্টান শিশুতীর্থ বন্ধ থাকার সুযোগে গত বৃহস্পতিবার ভোররাত সাড়ে ৩ টার দিকে সাস পরিচালক শেখ ঈমান আলী পরিকল্পিতভাবে ২০/২৫ জন ভাড়াটিয়া লোক নিয়ে শিশুতীর্থ স্কুলের ভোগদখলীয় জমি জোর দখল শুরু করেন। বিষয়টি জানতে পেরে তিনি জমি জোর দখলে বাঁধা দিলে সাস পরিচালক শেখ ইমান আলীসহ তাঁর লোকজন আনিচুর রহমানকে নানান ভয়ভীতি দেখায়। এক পর্যায়ে বিষয়টি তালা থানার ওসি মোঃ মেহেদী রাসেলকে অবহিত করলে পুলিশ ঘটনাস্থলে এসে জমি দখল বন্ধ করে দিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনেন। একই সাথে শিশুতীর্থ স্কুলের জমিতে অবৈধভাবে দেয়া কয়েকটি খুঁটি ও কাটা তারের ঘেরা বেড়া সরিয়ে দেন।

এ ঘটনার পর জমি বে-দখলসহ হামলা, মামলা ও হয়রানীর আশংকায় ভুক্তভোগী জমি মালিক আবু বক্কার খাঁ ও উত্তরণ কর্মী আনিচুর রহমান তালা থানায় পৃথক দু’টি অভিযোগ দায়ের করেছেন।

এ বিষয়ে সাতক্ষীরা উন্নয়ন সংস্থ (সাস) পরিচালক শেখ ঈমান আলী জানান, জমির সীমানা দেওয়াকে কেন্দ্র করে একটু ভুল বোঝাবুঝি হয়েছিল। তালা থানা পুলিশ তাৎক্ষনিকভাবে ঘটনাস্থলে এসে সেটি নিষ্পত্তি করে দিয়ে গেছেন।

ঘটনাস্থল পরিদর্শনকারী তালা থানার এএসআই মোঃ নাসির উদ্দীন জানান, আগামী সোমবার বিষয়টি নিয়ে সকল পক্ষের সাথে বসাবসি হবে। ঐ দিন মাপ-জরীপের মাধ্যমে এটি নিষ্পত্তি করার চেষ্টা করা হবে বলে জানান তিনি।

তালা থানার ওসি মোঃ মেহেদী রাসেল বলেন, বিষয়টি নিষ্পত্তির জন্য একজন পুলিশ অফিসারকে দায়িত্ব দেয়া হয়েছে। উক্ত জমি দ্রুত মাপ জরীপ করে সকল জটিলতার সমাধান করা হবে।

লাইভ প্রেস২৪/মোঃ রোকনুজ্জামান টিপু/এমআর

আরও পড়ুন

চাঁদপুর মতলব মেঘনা-ধনাগোদা বেড়িবাঁধে হঠাৎ ভাঙন
বিয়ের দাবী করায় প্রেমিকাকে পিটিয়ে হাসপাতালে পাঠালো প্রেমিক
শাহ আহমেদ শফি’র শেষ বিদায় জানাতে হাটহাজারীতে মানুষের ঢল
হাটহাজারীতে আল্লামা আহমদ শফীর মরদেহ
উপমন্ত্রী হাবিবুন নাহারের জন্মদিন পালন
এক জায়গার দাবীদার দুই পরিবার
মেঝেতে পড়ে আছে ছোট বোন ও ফ্যানে ঝুলছিল বড় বোনের লাশ
দুমকিতে অবৈধভাবে মাটি উত্তোলন, ২ ট্রলারসহ আটক ৯
হাটহাজারী মাদরাসায় ক্লাস বন্ধ হবে না : জুনায়েদ বাবুনগরী
প্রয়াত রাষ্ট্রপতি প্রনব মুখার্জীর আত্মার শান্তি কামনায় নড়াইলে পূজা-অর্চনা