দিনাজপুর আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন | Live Press24

দিনাজপুর আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন

Published on: 9:03 pmAugust 10, 2020

লাইভ প্রেস২৪,দিনাজপুর: ৯ আগষ্ট আর্ন্তজাতিক আদিবাসী দিবস উদযাপন উপলক্ষে এবং ১৫ দফা বাস্তবায়নের দাবিতে দিনাজপুরের কাহারোল উপজেলায়  অনুষ্ঠিত হলো বণার্ঢ্য র‌্যালি ও আলোচনা সভা।

সোমবার সকালে আদিবাসী দিবস উদযাপন কমিটির আয়োজনে ও ৪টি আদিবাসী সংগঠনের সার্বিক সহযোগীতায় দিনাজপুরের কাহারোল উপজেলার কান্তনগর তেভাগা চত্তর থেকে র‌্যালি বের করে আদিবাসী নারী পুরুষেরা ।

এসময় আদিবাসী সম্প্রদায়ের নারী-পুরুষরা ঢাকঢোলের তালে তালে র‌্যালি নিয়ে ঠাকুরগাঁও-দিনাজপুর মহাসড়ক প্রদক্ষিণ করে। পরে তেভাগা চত্বরে সাঁওতাল বিদ্রোহ ও তেভাগা আন্দোলন গবেষনা কেন্দ্রের সভাপতি নারায়ন মার্ডির সভাপত্বি আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আদিবাসী সম্প্রদায়ের ইতিহাস-ঐতিহ্য, কৃষ্টি কলাচার ও আন্দেলন সংগ্রামের চিত্র তুলে ধরে আলোচনা সভায় বক্তব্য রাখেন আদিবাসী নেতা রাজুন বেসরা, ইউপি চেয়ারম্যান মো: শরিফ উদ্দীন,আওয়ামীলীগ নেতা মজিদুল ইসলাম মাস্টার প্রমুখ।

আদিবাসী সংগঠন ৪টির ১৫ দফা দাবীর মধ্যে রয়েছে,আদিবাসী জাতিসত্বা সমুহ সংরক্ষণ করতে হবে, শিক্ষা, সাংস্কৃতি,চিকিতসা, বাসস্থান ও অন্যান্য মৌলিক অধিকার সমুহ স্বীকৃতি প্রদান ও বাস্তবয়ন করতে হবে,আদিবাসীদের নিজস্ব ভাষা রক্ষার্থে রাষ্ট্রীয়ভাবে পাঠপুস্তুক প্রণয়ন ও শিক্ষাদানের ব্যবস্থা চালু করতে হবে,প্রাথমিক থেকে উচ্চতর শিক্ষা পর্যায়ে আদিবাসীদের শিক্ষা গ্রহনের জন্য আলাদাভাবে সুযোগ প্রদান করতে হবে,আদিবাসীদের চাকুরী ক্সেত্রে কোটা পুর্ঙ্গাঙ্গবহাল করাসহ আরো ১০টি দাবি বাস্তবায়নের দাবি করেছে তারা।

লাইভ প্রেস২৪/রফিকুল ইসলাম ফুলাল/এমআর

আরও পড়ুন

হাটহাজারীতে অনুমোদনহীন মসল্লা কারখানায় সয়লাব
পাইকগাছায় আ’লীগের নৌকার মাঝি মন্টুর গণসংযোগ
করোনাকালে বিএনপি জনগণের পাশে নেই : তথ্যমন্ত্রী
চৌদ্দগ্রাম পৌরসভার সম্ভাব্য মেয়র প্রার্থীর মতবিনিময়
‘রাতারাতি নদী ভাঙ্গন রোধ করা সম্ভব নয়’: পানি সম্পদ প্রতিমন্ত্রী
পলাশবাড়ীতে ভয়াবহ আগুনে পুড়ে বসতবাড়ী ভস্মীভূত
চাঁদপুরে আ’লীগ-বিএনপি সংঘর্ষ, আহত ১০
দুমকিতে পল্লী বিদ্যু গ্রাহক হয়রানির প্রতিবাদে মানববন্ধন
বৃদ্ধা মাকে বাড়ি ছাড়া করল সন্তান
আক্কেলপুরে সরকারি রাস্তা বন্ধ করে বাড়ি নির্মাণের অভিযোগ