করোনার ভিন্ন লক্ষণ; চিকিৎসকদের সতর্কতা! | Live Press24

করোনার ভিন্ন লক্ষণ; চিকিৎসকদের সতর্কতা!

Published on: 9:04 pmAugust 13, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক : প্রাণঘাতী করোনাভাইরাসের আরও একটি নতুন লক্ষণ চিহ্নিত করেছে চিকিৎসকরা। এই কারণে সবাইকে সতর্কও করে দিয়েছে তারা। আমেরিকান জার্নাল অব ইমার্জেন্সি মেডিসিনে প্রকাশিত একটি প্রতিবেদনে বলা হয়েছে, এমন এক ধরণের ব্যক্তির খোঁজ পেয়েছে চিকিৎসকরা, যে কিনা চার দিন ধরে হেঁচকি দিচ্ছিলেন। এর পর তার নমুনা সংগ্রহ করে দেখা যায়, তিনি করোনা পজিটিভ।

ওই প্রতিবেদনে আরও বলা হয়, ৬২ বছর বয়সী এই ব্যাক্তির ক্ষেত্রে প্রাথমকিভাবে কোনও লক্ষণ দেখা যায়নি। তার শরীরে যখন ৩৭.৩ ডিগ্রি সেন্টিগ্রেড তাপমাত্রা থাকে তখন তাকে হাসপাতালে ভর্তি করা হয়। হাসপাতালে ভর্তির পর লোকটিকে আলাদা কক্ষে রেখে করোনাভাইরাস পরীক্ষা করা হয়।প্রতিবেদনে আরো বলা হয়, ‘৬২ বছর বয়সী একজন ব্যক্তির মধ্যে কোভিড -19 সংক্রমণের উপসর্গ হিসেবে হেঁচকি চিহ্নিত করা হয়েছে।

শিকাগোর কুক কাউন্টি হেলথ হাসপাতালের চিকিৎসকরা বলেছেন, আমাদের জানা মতে, করোনা রোগীর একটানা হেঁচকি লেগে থাকার ঘটনা এটাই প্রথম। হেঁচকিতে আক্রান্ত ব্যক্তিকে হেলায় ছেড়ে দেয়া উচিত নয়।

চিকিৎসকরা আরও জানিয়েছে, বিভিন্ন কারণে অধিকাংশ মানুষ হেঁচকিতে আক্রান্ত হয়। কিন্তু সেটা হয়তো কয়েক মিনিটের জন্য। এগুলো সাধারণত মানসিক চাপ, আবেগ, উত্তেজনা এবং খাওয়া-দাওয়ার জন্য হয়।তবে করোনাকালীন কেউ যদি ২৪ ঘণ্টারও বেশি সময় ধরে হেঁচকিতে ভোগেন তাহলে দ্রুত চিকিৎসকের সঙ্গে পরামর্শ করার অনুরোধ করেছেন চিকিৎসকরা।

লাইভ প্রেস২৪/টিএস

আরও পড়ুন

জেনে নিন, ‘পেঁয়াজ’ ছাড়া রান্না করার কিছু রেসিপি
জেনে রাখুন, কেউ ফোন-ম্যাসেজের রিপ্লাই না দিলে কি করবেন?
এবার জেনে নিন ‘মানুষ কেন প্রেমে পড়ে’
করোনার এই সময়ে গুরুত্বপূর্ণ ভিটামিন ‘ডি’
ক্যানসার নিরাময়ে মৌমাছির ‘বিষ’
যেভাবে সহজেই দূরে রাখা যায় ক্যান্সারকে
জেনে নিন, যেভাবে গ্যাসের সমস্যা দূর করে আদা
অনবরত হাঁচি? জেনে নিন দূর করার ১০ কৌশল
জেনে নিন, রক্তে অতিরিক্ত চর্বি বা কোলেস্টেরল হলে যা করবেন
এই গরমে সানগ্লাস পরলে জানতে হবে যেসব বিষয়