যমুনা নদীতে বিধিবহির্ভূতভাবে বালু উত্তোলনে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা | Live Press24

যমুনা নদীতে বিধিবহির্ভূতভাবে বালু উত্তোলনে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা

Published on: 9:03 pmAugust 15, 2020

লাইভ প্রেস২৪,নওগাঁ: নওগাঁর বদলগাছীতে ছোট যমুনা নদীতে বিধিবহির্ভূতভাবে যত্রতত্র বালু উত্তোলন ও পরিবহণ করে জনজীবন বিপর্যস্ত করার অপরাধে ভ্রাম্যমাণ আদালতে জরিমানা করা হয়েছে।

শনিবার দুপুর ১২টার দিকে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহারুল ইসলাম।

জানা গেছে, বদলগাছী উপজেলার ছোট যমুনা নদীর পূর্ব পাশে ডাঙ্গীসারা মৌজায় গত ২২ জুন থেকে বালু উত্তোলন করছেন বালু ব্যবসায়ী ফারুক হোসেন, শাহিন ও হিরুসহ কয়েকজন। তাদের দাবী জেলার ধামইরহাট উপজেলার মফিজ উদ্দিনের কাছ থেকে এ বছর সাবলিজ নিয়েছেন। ড্রেজার মেশিন স্থাপন বালু উত্তোলন করছেন তারা।

তবে এলাকাবাসীর অভিযোগ, ড্রেজার মেশিন স্থাপনের সময় তারা বাঁধা দিয়েও কোন লাভ হয়নি। যেখান থেকে বালু উত্তোলন করা হচ্ছে তার আশেপাশে ফসলি জমি রয়েছে। ড্রেজার মেশিন দিয়ে গভীর করে বালু উত্তোলন করায় হুমকির মুখে পড়েছে এসব ফসলি জমি। এছাড়া বালু বহনের কাজে ব্যবহৃত ট্রাক্টর চলাচল শুরু হলে বাঁধের রাস্তাও হুমকির মুখে পড়বে।

বালু মহাল সাবলিজ নেয়াদের মধ্যে একজন ফারুক হোসেন বলেন, প্রশাসন বলছে বালু মহাল এখনো আমাদের মাপ করে বুঝিয়ে দেয়া হয়নি। কিন্তু তারপরও আমরা বালু উত্তোলন করছি। আসলে কি কারণে অভিযান চালিয়ে জরিমানা করা হয়েছে আমরা নিজেও জানিনা।

বদলগাছী সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট নাহারুল ইসলাম বলেন, ছোট যমুনা নদীতে বিধিবহির্ভূতভাবে যত্রতত্র বালু উত্তোলন ও পরিবহণ করা হচ্ছে। এতে করে জনজীবন বিপর্যস্ত হয়ে পড়েছে। অভিযান পরিচালনা করে অভিযুক্তদের ভ্রাম্যমাণ আদালতে নগদ ৫০ হাজার টাকা অর্থদন্ধ প্রদান করা হয়েছে।

লাইভ প্রেস২৪/শামীনূর/এমএসএম

আরও পড়ুন

বগুড়ায় অবকাঠামোর অর্থ প্রাপ্তির দাবিতে মানববন্ধন
সুন্দরবনের অভয়ারণ্যে মানুষ ঢুকে বনের ক্ষতি করছে
গৌরীপুরে ৫৭টি শ্বারদীয় দূর্গাপুজার আয়োজন
নাটোরের সিংড়ায় হঠাৎ ঘূর্ণিঝড়ে বিধ্বস্ত ৩০ টি ঘরবাড়ি
ভিপি নূরুর ওপর হামলা মামলার প্রতিবাদে রংপুরে মানববন্ধন
রাণীনগরে মানসিক রোগীর ভাসমান লাশ উদ্ধার
পোরশায় একই রাতে ৩টি গ্রামে ডাকাতি
আত্রাইয়ে টর্নেডোর আঘাতে বিধ্বস্ত দুইশতাধিক ঘর, আহত ৫
মুক্ত বাতাসে বাঁচতে চায় সাথী, মানবিক সাহায্যের আবেদন
ফুলবাড়ীতে বৃষ্টিতে অস্বস্তি!