ভারতে করোনার সময়ে নতুন বিলিওনিয়ার হলেন ১৫ জন | Live Press24

ভারতে করোনার সময়ে নতুন বিলিওনিয়ার হলেন ১৫ জন

Published on: 9:03 pmSeptember 18, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: করোনা মহামারীর মধ্যেও গত ছয় মাসে ভারতে নতুন ১৫ জন শত কোটিপতি (বিলিওনিয়ার) তৈরি হয়েছে। মার্কিন সংবাদমাধ্যম‘ফোর্বস’-এর ‘রিয়েল টাইম বিলিওনিয়ার’ তালিকার সূত্র ধরে এ খবর জানিয়েছে পশ্চিমবঙ্গের প্রভাবশালী সংবাদ মাধ্যম আনন্দবাজার।

ওই তালিকায় আপাতত মোট ১১৭ জন ভারতীয়ের নাম রয়েছে। মার্চ মাসে এই সংখ্যা ছিল ১০২। ওই সংখ্যায় আরও যোগ হয়েছে ১৫ জন। ১১৭ জন ভারতীয়ের মোট সম্পত্তির পরিমাণ ৩০ হাজার কোটি ডলার। একে ধনী-গরিবের মধ্যে পার্থক্য আরও বেড়ে যাওয়ার লক্ষণ হিসেবেই দেখছেন অর্থনীতিবিদরা।

বিশ্বের শত কোটিপতির তালিকায় ভারতের মুকেশ আম্বানি ৬ নম্বরে। ভারত তো বটেই, এশিয়ার মধ্যেও ধনীতম রিলায়েন্স কর্ণধার।

১৮ সেপ্টেম্বরের হিসাব অনুযায়ী, তার মোট সম্পত্তির পরিমাণ আট হাজার ৮২০ কোটি ডলার। ভারতে দ্বিতীয় স্থানে এইচসিএল টেকনোলজিসের প্রতিষ্ঠাতা কর্ণধার শিব নাদার। দুই হাজার ৬০ কোটি ডলারের মালিক নাদার বিশ্বে ৬৪ নম্বরে।

এর পর ভারতীয়দের তালিকায় ক্রমপর্যায়ে রয়েছেন আদানি গ্রুপের কর্ণধার গৌতম আদানি, কোটাক মহিন্দ্রা গ্রুপের কর্ণধার উদয় কোটাক, ডিমার্টের কর্ণধার রাধাকৃষ্ণ দামানি ও তার পরিবার, সিরাম ইনস্টিটিউটের কর্ণধার সাইপ্রাস পুণাওয়ালার মতো ব্যবসায়ীরা।

ভারতীয় শত কোটিপতিদের তালিকায় সবচেয়ে নিচে আপাতত ওয়েলস্প্যান গ্রুপের চেয়ারম্যান বালকৃষ্ণ গোয়েঙ্কা। ১৮ সেপ্টেম্বর তার সম্পত্তির পরিমাণ ১০০ কোটি ডলার ছুঁয়েছে। তার ওপর ক্রমান্বয়ে রয়েছেন রাধেশ্যাম আগরওয়াল, রাধেশ্যাম গোয়েনকা, বিনি বনসল, মুরলিধর বিমল কুমার জ্ঞানচন্দানি। তাদের সম্পত্তির পরিমাণ ১০১ কোটি ডলারের আশেপাশে।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

চারদিকে পরাজয়ের আভাস ট্রাম্পের
তুরস্ক-গ্রিসে শক্তিশালী ভূমিকম্পের আঘাত
এবার নিজ দেশের জনগণের ক্ষোভের মুখে ম্যাক্রোঁ
কারাগারে দাঙ্গায় আফগানিস্তানে ৮ বন্দী নিহত
ফরাসিদের শাস্তি দেয়ার অধিকার মুসলমানদের রয়েছে: মাহাথির
মার্কিন নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ৮ কোটির বেশি মানুষ
কাশ্মীরে সন্ত্রাসী হামলায় ৩ বিজেপি নেতার মৃত্যু
করোনার দ্বিতীয় ঢেউ, ফের লকডাউনে ফ্রান্স
ভিয়েতনামে আঘাত হেনেছে শক্তিশালী টাইফুন, ২৬ জেলে নিখোঁজ
যুক্তরাষ্ট্রে ১সপ্তাহে প্রায় ৫ লাখ করোনা আক্রান্ত