বন্ধ হয়ে গেল বসুন্ধরা কোভিড-১৯ হাসপাতাল | Live Press24

বন্ধ হয়ে গেল বসুন্ধরা কোভিড-১৯ হাসপাতাল

Published on: 11:03 pmSeptember 25, 2020

লাইভ প্রেস২৪ :বন্ধ করে দেওয়া হয়েছে রাজধানীর বসুন্ধরা কোভিড-১৯ হাসপাতাল, দেশে নতুন করোনাভাইরাসের প্রাদুর্ভাবের পর ২ হাজার শয্যার এই অস্থায়ী হাসপাতালটি গড়ে তোলা হয়েছিল।

আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে এই হাসপাতাল বন্ধ ঘোষণা করার নির্দেশনা বৃহস্পতিবার দিয়েছে স্বাস্থ্য সেবা বিভাগ।কোভিড-১৯ সংক্রমিতদের চিকিৎসার বিষয়ে বসুন্ধরা গ্রুপের সঙ্গে করা সমঝোতা স্মারকও বাতিলের কথা বলা হয়েছে স্বাস্থ্য সেবা বিভাগের চিঠিতে।দেশে হাসপাতালগুলোতে কোভিড-১৯ রোগীর সংখ্যা কমে যাওয়ায় বেসরকারি বিভিন্ন হাসপাতালের সঙ্গে এই রোগের চিকিৎসার জন্য স্বাক্ষরিত চুক্তি বাতিল করছে সরকার।

তার ধারাবাহিকতায় বৃহস্পতিবার স্বাস্থ্য সেবা বিভাগের উপসচিব ড. বিলকিস বেগম স্বাক্ষরিত ‘জরুরি’ এক চিঠিতে বসুন্ধরার সঙ্গে চুক্তি বাতিলের কথা বলা হয়।চিঠিতে বলা হয়েছে, “করোনাভাইরাস মোকাবেলায় বসুন্ধরা কনভেনশন সেন্টারকে কোভিড-১৯ ডেডিকেটেড হিসেবে ঘোষণা করা হয়েছিল।“বর্তমানে হাসপাতালটিতে করোনাভাইরাস সংক্রমিত রোগী ভর্তি উল্লেখযোগ্য হারে কমে যাওয়ায় সরকারকে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির হাত থেকে রক্ষা করার জন্য আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে জরুরি ভিত্তিতে হাসপাতালের চিকিৎসা কার্যক্রম বন্ধ করতে নির্দেশক্রমে অনুরোধ করা হল।”

বসুন্ধরার হাসপাতালটিতে চিকিৎসা সেবায় নিয়োজিত সব চিকিৎসক, নার্স ও অন্য স্বাস্থ্যকর্মীদের ফেরত এনে বদলি বা পদায়ন করা হবে বলে জানানো হয়েছে।সেখানে থাকা ২ হাজার ৩১টি জেনারেল বেড, ৭১টি আইসিইউ বেড হাসপাতাল, ১০টি ভেন্টিলেটর এবং যাবতীয় আসবাবপত্রসহ আনুষঙ্গিক জিনিসপত্র আগামী ৩০ সেপ্টেম্বরের মধ্যে ফেরত দিতে বলা হয়েছে।গত মার্চে দেশে নতুন করোনাভাইরাস সংক্রমণ বেড়ে যাওয়ার পর সরকারি হাসপাতালের পাশাপাশি বিভিন্ন বেসরকারি হাসপাতালকে এ রোগের চিকিৎসা সেবায় যুক্ত করে সরকার।

গত ১৭ মে রাজধানীর কুড়িলে বসুন্ধরা কনভেনশন সেন্টারের সামনের খালি জায়গায় অস্থায়ী এ হাসপাতাল চালু হয়। সেদিন এ হাসপাতালের কার্যক্রম উদ্বোধন করেন স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক।ওই অস্থায়ী হাসপাতালের কাঠামোটি বসুন্ধরা গ্রুপের। চিকিৎসক, নার্স ও স্বাস্থ্যকর্মী এবং অন্যান্য চিকিৎসা যন্ত্রপাতি সরবরাহ করেছে স্বাস্থ্য অধিদপ্তর।

রোগী না থাকায় সরকার সম্প্রতি ১২টি হাসপাতাল বন্ধের উদ্যোগ নিয়েছে তার মধ্যে বসুন্ধরা কোভিড হাসপাতালও ছিল। এগুলোর মধ্যে গত ১৭ সেপ্টেম্বর মহানগর জেনারেল হাসপাতাল, লালকুঠি হাসপাতাল এবং বসুন্ধরা কোভিড হাসপাতালে কোভিড-১৯ চিকিৎসা সেবা বন্ধ করা হয়।

লাইভ প্রেস২৪/আশিক ইমরান

আরও পড়ুন

৩৮তম বিসিএস: নন ক্যাডারে নিয়োগ পাচ্ছেন ৫৪১ জন
দেশের প্রধান নদ-নদীর পানি কমছে
আলুর দাম বাড়িয়েছে সরকার…
সরকার ধর্ষক ও দুর্বৃত্তদের পৃষ্ঠপোষক : ভিপি নুর
‘১০ লাখ তরুণ-তরুণীর কর্মসংস্থান নিশ্চিত করছে সরকার’
দেশজুড়ে চলছে অনির্দিষ্টকালের ‘নৌযান’ ধর্মঘট
আজ ৫৪ উপজেলায় ব্যাংক বন্ধ
৩৫টি ড্রেজারের জন্য আবদার ৪৯৮৭ কোটি টাকা!
রাজধানীর পাইকারি বাজারে আলু বিক্রি বন্ধ
নির্বাচন কমিশন একটা ঠুঁটো জগন্নাথ : মির্জা ফখরুল