সিরাজগঞ্জে আবারও যমুনার পানি বিপদসীমার উপরে | Live Press24

সিরাজগঞ্জে আবারও যমুনার পানি বিপদসীমার উপরে

Published on: 1:03 pmOctober 1, 2020

সোহাগ হাসান জয়,সিরাজগঞ্জ: উজান থেকে নেমে আসা পাহাড়ি ঢলে যমুনা নদীর পানি কাজিপুর পয়েন্টে বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। গত ৫ দিন ধরে সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে পানি বেড়েই চলছে। গত ২৪ ঘন্টায় ১৭ সেন্টিমিটার পানি বৃদ্ধি পেয়ে কাজিপুর পয়েন্টে বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে।

বৃহস্পতিবার (১ অক্টোবর) সকালে যমুনার পানি কাজিপুর পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৫ দশমিক ২৫ মিটার। যা বিপদসীমার (১৫ দশমিক ৩১ মিটার) বর্তমানে বিপদসীমার ৬ সেন্টিমিটার উপর দিয়ে প্রবাহিত হচ্ছে। অপরদিকে সিরাজগঞ্জ পয়েন্টে রেকর্ড করা হয়েছে ১৩ দশমিক ৩৫ মিটার। যা বিপদসীমার (১৩ দমমিক ২৮ মিটার) বর্তমানে ৭ সেন্টিমিটার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।

পানি উন্নয়ন বোর্ডের সূত্রে জানা যায়, চলতি বছরের ২৫ জুন থেকে যমুনা নদীর পানি সিরাজগঞ্জ ও কাজিপুর পয়েন্টে বাড়তে শুরু করে। যা গত ২৮ জুন উভয় পয়েন্টেই বিপদসীমা অতিক্রম করে। এরপর ৪ জুলাই থেকে আবার কমতে শুরু করে এবং ৬ জুলাই বিপদসীমার নিচে নেমে যায় যমুনার পানি। ৯ জুলাইয়ের পর ফের বাড়তে থাকে এবং ১৩ জুলাই দ্বিতীয় দফায় বিপদসীমা অতিক্রম করে কাজিপুর ও সিরাজগঞ্জ পয়েন্টে।

টানা ২৫ দিন বন্যা থাকার পর ৭ আগস্ট যমুনার পানি উভয় পয়েন্টেই বিপদসীমার নিচে নেমে যায়। এর মধ্যে কয়েক দফায় যমুনার পানি কমতে ও বাড়তে থাকলেও বিপদসীমা অতিক্রম করেনি।

গত ১৮ সেপ্টেম্বর সন্ধ্যায় কাজিপুর পয়েন্টে আবার বিপদসীমা অতিক্রম করেছে যমুনার পানি। এরপর থেকে যমুনার পানি দুই পয়েন্টেই কমে ও বৃদ্ধি পেতে থাকে। বর্তমানে (১ অক্টোবর আবারও কাজিপুর পয়েন্টে বিপদসীমা অতিক্রম করেছে যমুনার পানি।

সিরাজগঞ্জ পানি উন্নয়ন বোর্ডের উপ-বিভাগীয় প্রকৌশলী রফিকুল ইসলাম জানান, টানা বর্ষণের কারণে যমুনায় পানি বৃদ্ধি পাচ্ছে। তবে আগামী ২৪ ঘণ্টা পানি বাড়া অব্যাহত থাকার আভাস দিয়েছে বন্যা পূর্বাভাস ও সতর্কীকরণ কেন্দ্র।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

বেগমগঞ্জে বিদেশী মদসহ দুই মাদক ব্যবসায়ী গ্রেফতার
সরিষাবাড়ীতে দুই ইয়াবা কারবারি জেলহাজতে
সিজারের পর প্রসূতির পেটে গজ রেখেই সেলাই!
রংপুরে স্কুলছাত্রী ধর্ষণের ঘটনায় পুলিশের এএসআই রাহেনুল জড়িত
সিরাজগঞ্জে মোহাম্মদ নাসিমের স্মরণ সভা অনুষ্ঠিত
মান্দায় ঐতিহ্যবাহী কারাম উৎসব অনুষ্ঠিত
মাইজকান্দিতে পাকা সড়কে বিরাট গর্ত, জনদুর্ভোগ চরমে
রংপুর নগরীতে নকশী ফার্নিচারের শো-রুম উদ্বোধন
স্ত্রীকে হত্যার দুইদিন পর বিষপানে স্বামীর আত্মহত্যা!
পত্মীতলায় দিনব্যাপি ব্লাড ক্যাম্পিং