ওজন নিয়ন্ত্রণে পিনাট বাটার,জেনে নিন তৈরি করবেন যেভাবে | Live Press24

ওজন নিয়ন্ত্রণে পিনাট বাটার,জেনে নিন তৈরি করবেন যেভাবে

Published on: 9:04 pmOctober 20, 2020

 

লাইভ প্রেস২৪ : পিনাট বাটার যে শুধুমাত্র সুস্বাদু তাই নয়, এর অনেক উপকারী গুণাগুণও রয়েছে। একজন মানুষের দিনে দুই টেবিল চামচ পিনাট বাটার খাওয়া উচিত। এতে প্রোটিন, এনার্জি।

শিশু থেকে বড়, সকলেই পিনাট বাটার খেতে খুবই ভালোবাসে। আর বাসবে নাই বা কেন, বাদামের স্বাদ সঙ্গে ক্রিমের টেস্ট, সবমিলিয়ে পিনাট বাটার আমাদের সকলেরই খুব পছন্দের। পিনাট বাটার যে শুধুমাত্র সুস্বাদু তাই নয়, এর অনেক উপকারী গুণাগুণও রয়েছে। ওজন কমানো, পেশী তৈরি এবং হৃদরোগ সারাতেও সাহায্য করে। এতে প্রোটিন, এনার্জি, কার্বোহাইড্রেট-সহ বহু গুণাগুণ রয়েছে।

নিয়মিত মাখনের বদলে যদি পিনাট বাটার খাওয়ার অভ্যাস করতে পারেন, তাহলে আপনার আপনার শরীর আপনার হজম ক্ষমতা তো বাড়বেই, উপরন্তু কোলেস্টরেল নিয়ন্ত্রণে থাকবে, হৃদযন্ত্র আরও অনেক বেশি কার্যকরী হয়ে উঠবে৷ এমনকী পিনাট বাটার ওজন নিয়ন্ত্রণেও সহায়তা করে৷ অনেকেই দুঃশ্চিন্তায় ভোগেন যে পিনাট বাটার খেলে দেহের চর্বি বেড়ে যাবে। কিন্তু পিনাট বাটারে অসম্পৃক্ত চর্বির পরিমাণ বেশি। তাই এটি স্বাস্থ্যের জন্য উপকারি ফ্যাট হিসাবে বিবেচিত। হ্যাঁ, শুনতে অবাক লাগতেই পারে পিনাট বাটার ওজন কমিয়ে দেয়!

আসল ব্যাপারটা হচ্ছে , এতে ফ্যাট ও প্রোটিন থাকার পরেও এটি শরীরের জন্য উপকারি। আর প্রোটিন এবং ফাইবার থাকার দরুন পিনাট বাটার খেলে আপনার পূর্ণাঙ্গ খাদ্য গ্রহণ সম্ভব হবে। এর ফলে আপনার ফাস্ট ফুড এবং অস্বাস্থ্যকর খাবারের প্রয়োজনীয়তা অনেক কমে আসবে। আর এগুলো কম খাওয়া মানেই আপনার ওজন বাধ্যতামূলক ভাবে কমবে। একজন মানুষের দিনে দুই টেবিল চামচ পিনাট বাটার খাওয়া উচিত। এই দুই টেবিল চামচ পিনাট বাটারে আছে ৭ গ্রাম প্রোটিন যা শরীরের জন্য ইতিবাচক ফল বয়ে আনবে।

উপকরণ:

১. বাদাম ২ কাপ

২. তেল ২ চা চামচ

৩. মধু  ২ চা চামচ

৪. কোকো পাউডার ২ চা চামচ

৫. গরম মশলা গুঁড়ো ১/২ চা চামচ

৬. চকলেট চিপস ২ চা চামচ

৭. নুন স্বাদমতো

পদ্ধতি:

প্রথমে একটি পাত্রে বাদামগুলো দিন। মাঝারি আঁচে পাঁচ মিনিট পর্যন্ত ভেজে নিন। এবার ভাজা বাদামগুলো একটি ব্লেন্ডারে দিয়ে পাঁচ মিনিট ভালো করে ব্লেন্ড করে নিন। ব্লেন্ড করা ওই বাদামের সঙ্গে তেল, কোকো পাউডার, গরম মশলার গুঁড়ো, মধু, চকলেট চিপস এবং নুন দিয়ে আরও পাঁচ মিনিট ব্লেন্ড করুন। হাত দিয়ে দেখে নিন সবগুলো উপকরণ ঠিকমতো ব্লেন্ড হয়েছে কি না। এরপর একটি বোতলে বাদামের এই মিশ্রণটি রেখে ফ্রিজে ঠান্ডা করে নিলেই তৈরি হয়ে যাবে স্বাস্থ্যকর পিনাট বাটার!

লাইভ প্রেস২৪/আই

আরও পড়ুন

তরতরিয়ে ওজন কমে করলার চায়ে!
ছয় নিয়ম মেনে চললে সিজার এড়ানো সম্ভব
রোগ সারানোর ক্ষমতা রয়েছে যে গাছগুলোতে
টনসিলের ব্যথা দূর করার কিছু সহজ উপায়
মানসিক চাপ দূর করতে লবঙ্গের ব্যাবহার
রূপচর্চায় মিষ্টিকুমড়ার ব্যবহার
বয়স কমবে ২৫ বছর, দাবি ইসরাইলি বিজ্ঞানীদের!
জেনে নিন, নতুন চুল গজানোর ঘরোয়া উপায়
শীতে পোশাকের নিতে হবে বাড়তি যত্ন
বাদামের ৯টি উপকারিতা