মার্কিন নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ৮ কোটির বেশি মানুষ | Live Press24

মার্কিন নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ৮ কোটির বেশি মানুষ

Published on: 3:04 pmOctober 30, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: আগামী ৩ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন ‍অনুষ্ঠিত হবে। তবে নির্বাচনে আগাম ভোট দিয়েছেন ৮ কোটির বেশি মানুষ। বৃহস্পতিবার মার্কিন নির্বাচন প্রজেক্ট এ তথ্য জানিয়েছে।

তারা জানিয়েছে, এ পর্যন্ত ৮ কোটি ৭ লাখ ২১ হাজার ৮৫৮টি আগাম ভোট পড়েছে। এর মধ্যে বেশিরভাগ ভোটই পড়েছে ব্যালটের মাধ্যমে। তারা বলছে, এই সংখ্যাটা ৫ কোটি ২০ লাখের বেশি।

আগাম ভোটের অধিকাংশই পেয়েছে ডেমোক্রেটরা। তবে সোমবারের চেয়ে ভোট কমেছে। সোমবার পর্যন্ত আগাম ভোটের ৪৮ শতাংশ পেয়েছিল ডেমোক্রেটরা। কিন্তু এখন সেটা কমে দাঁড়িয়েছে ৪৬.৮ শতাংশ।

রিপাবলিকানদের ভোট কিছুটা বেড়েছে। নতুন হিসাবে তাদের ভোট বেড়ে হয়েছে ২৯.৭ শতাংশ। মূলত করোনাভাইরাসের কারণে চলতি বছরের নির্বাচনে আগাম ভোটের সংখ্যা বেড়েছে।
বেশ কয়েকটি মার্কিন গণমাধ্যম জানিয়েছে, ২০১৬ সালের নির্বাচনে যে আগাম ভোট পড়েছিল, এবার সেই রেকর্ড ভেঙে গেছে। ওই বছর ৫ কোটি ৮০ লাখ মানুষ আগাম ভোট দিয়েছিল।
করোনার কারণে এবার আগাম ভোট বিশেষ করে মেইলের মাধ্যমে ভোট দেয়ার প্রবণতা বেড়েছে। মার্কিন প্রেসিডেন্ট ট্রাম্পের ভাষায়, এর মাধ্যমে প্রতারণার সুযোগ আছে। যদিও তিনি কোনও প্রমাণ দিতে পারেননি।

করোনাভাইরাসের কারণে স্বাস্থ্য ঝুঁকি এড়াতে মেইলের মাধ্যমে ভোট দিতে উৎসাহ দিচ্ছে ডেমোক্রেটরা। ভয়াবহ এই ভাইরাসে দেশটিতে এ পর্যন্ত প্রায় ৯০ লাখ মানুষ আক্রান্ত এবং ২ লাখ ২৮ হাজারের বেশি মানুষ মারা গেছে।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

করোনা ভ্যাকসিনের প্রথম চালানের পরিবহন শুরু
আদালতে টিকছে না ট্রাম্পের দায়ের করা মামলা
বিশ্বে ১দিনেই মৃত্যু ১০ হাজার ৮১৪
অবশেষে হোয়াইট হাউস ছাড়ার ইঙ্গিত ‍দিলেন ট্রাম্প
ব্রাজিলে বাস-ট্রাক সংঘর্ষ, নিহত ৪১
মিত্রদের সঙ্গে ঘনিষ্ঠতা গড়ে তুলবে আমেরিকা : বাইডেন
হুড়মুড়িয়ে তেজি হচ্ছে ঘূর্ণিঝড়
যুক্তরাষ্ট্রে এখনো প্রতিদিনই বাড়ছে করোনা শনাক্ত ও মৃত্যু
বিশ্বব্যাপী করোনা মৃত্যুর সংখ্যা ১৪ লাখ ২৬ হাজার ছাড়াল
১৪৫ কি.মি. গতিতে আঘাত হানতে যাচ্ছে ঘূর্ণিঝড় ‘নিভার’