শীতে পোশাকের নিতে হবে বাড়তি যত্ন | Live Press24

শীতে পোশাকের নিতে হবে বাড়তি যত্ন

Published on: 9:04 pmNovember 24, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: প্রকৃতি তার নিজস্ব নিয়মে জানান দিচ্ছে শীতের আগমন। শীতের পোশাক আলমারি থেকে নামিয়ে নিচ্ছেন অনেকেই। যেহেতু শীতের সময়কাল কম, তাই এই গরম পোশাকগুলো বেশ অল্প সময়ের জন্যই পরা হয়। শীতের শুরুতেই যদি পোশাকগুলোর একটু বাড়তি যত্ন নেওয়া যায়, তবে তা দীর্ঘদিন টেকসই হয়।

গার্হস্থ্য অর্থনীতি কলেজের বস্ত্র পরিচ্ছদ ও বয়নশিল্প বিভাগের প্রভাষক নাদিরা তুন নাইম বলছিলেন, শীতের পোশাকের যত্ন নিতে কিছু ধাপ অনুসরণ করতে হবে। আলমারি থেকে পুরোনো শীতবস্ত্র বের করে প্রথমেই দেখতে হবে কোনো দাগ বা ছেঁড়া-ফাটা আছে কি না। পোশাকগুলো বাছাইয়ের পর মেরামত করে ধুয়ে ভালোভাবে শুকিয়ে নিতে হবে। সবশেষে ইস্তিরি করে নিলেই পোশাকটি পরার উপযুক্ত হবে—বললেন নাদিরা তুন। এ ছাড়া কাপড়ের ধরনভেদে শীতের পোশাকের যত্নও ভিন্ন হবে বলে জানালেন তিনি।

উল: উলের কাপড় মৃদু ক্ষারযুক্ত ডিটারজেন্ট দিয়ে ১৫ মিনিট পানিতে ভিজিয়ে রেখে ধুয়ে ফেলতে হবে। কখনোই বেশি জোরে কাচা বা নিংড়ানো যাবে না। উলের কাপড় ওয়াশিং মেশিনে ধুলেও ‘উল মুড’ চালু রাখতে হবে। উলের কাপড়ে কোনো দাগ পড়লে ধোয়ার আগে লেবু বা ভিনেগার ঘষে নিতে হবে।

ফ্লানেল: ফ্লানেল কাপড়ের খুব বেশি যত্ন নেওয়ার প্রয়োজন পড়ে না। লিকুইড ডিটারজেন্ট ভালো করে পানির সঙ্গে মিশিয়ে ৩০ মিনিট ভিজিয়ে রেখে কেচে ধুয়ে ফেলতে হবে। এ কাপড় ওয়াশিং মেশিনে ধোয়ার জন্য ‘নরমাল মুড’ চালু রাখতে হবে।

পশমি: আঙ্গুরা বা পশমি কাপড় ধোয়ার জন্য আপনাকে একটু সাবধানতা অবলম্বন করতে হবে। পশমি কাপড় শ্যাম্পু দিয়ে ১০ মিনিট ভিজিয়ে নিয়ে কচলে ধুয়ে ফেলতে হবে। এই ধরনের কাপড়ে দুই হাত দিয়ে পানি চেপে চেপে ফেলতে হবে। পশমি কাপড়গুলোকে কখনো অন্য কাপড়ের সঙ্গে ভেজানো বা ধোয়া যাবে না। তাহলে পশমগুলো অন্যান্য কাপড়ে লেগে যাবে। পশমি কাপড় ধোয়ার পর টিস্যু পেপার দিয়ে মুড়িয়ে ভাঁজ করে পলিথিনে রেখে হ্যাঙ্গারে ঝুলিয়ে রাখতে হবে।

লেদার: লেদারের পোশাক খুবই স্পর্শকাতর হয়। তাই সারা বছরই এর যত্ন নিতে হয়। মাঝে মাঝে অল্প সময়ের জন্য রোদে দিয়ে ব্রাশ করে ঝেড়ে ফেলতে হবে। অবশ্যই লেদারের জ্যাকেট হ্যাঙ্গারে ঝুলিয়ে তুলনামূলক ঠান্ডা জায়গায় রাখতে হবে। জিপারের চেইন জ্যাম হয়ে গেলে মোম বা নারকেল তেল দিয়ে ঘষে নিলেই জিপার সহজে খুলে যাবে।

ভেলভেট: শীতে ভেলভেটের পোশাক আরাম, আর দেখতেও লাগে বেশ। ভেলভেটের কাপড় ড্রাই ওয়াশ করা ভালো। ভেলভেটের কাপড় কখনোই আয়রন করা উচিত নয়। এমনিতেই ভেলভেটের কাপড় খুব সহজেই ম্লান হয়ে যায়, তাই এ ধরনের কাপড় ভাঁজ করবেন না। ভেলভেটে ভাঁজের জায়গা স্থায়ীভাবে নষ্ট হতে পারে। খুব আলতোভাবে কোনো বক্সে বা ঝুলিয়ে রাখতে পারেন।

১. উলের পোশাক ঝুলিয়ে শুকাতে দেবেন না। মাটিতে তোয়ালে বিছিয়ে তার ওপরে শুকাতে দিন।

২. শীতের কাপড়ে ভুলেও কখনো পারফিউম দিয়ে রাখবেন না। তাহলে কাপড়ে দাগ পড়ে যাবে।

৩. ঘামযুক্ত শীতের পোশাক আলমারিতে তুলে রাখবেন না। এতে পোকার আক্রমণ হতে পারে।

৪. ঘন ঘন শীতের পোশাক ধোবেন না। এতে পোশাক তার কোমলতা আর ঔজ্জ্বল্য হারায়।

৫. অনেকেই শীতের পোশাক ড্রাই ক্লিন করেন। ড্রাই ক্লিনিংয়ের সময় নানা রকম কেমিক্যাল ব্যবহার করা     হয়। সে ক্ষেত্রে কাপড়গুলো একবার রোদে শুকিয়ে তারপরই আলমারিতে তুলুন।

৬. আয়রন করার আগে উলের জামাকাপড় উল্টে নিয়ে তারপর আয়রন করুন।

লাইভ প্রেস২৪/মুক্তা

আরও পড়ুন

জেনে নিন, খালি পেটে থানকুনি পাতার রস খেলে কী হয়
লিপস্টিক ব্যবহারে যে ভুলগুলো আমরা করে থাকি
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভিটামিন-সি
ভিটামিন ‘ডি’ করোনার ৫৪ শতাংশ ঝুঁকি কমায়
সৌন্দর্য চর্চায় তেজপাতা!
যে ৭ টি কারণে প্রতিদিন সকালে লেবুর পানি খাবেন
জেনে নিন, মুহূর্তেই গলার কাঁটা দূর করার ঘরোয়া উপায়
বাড়তি ওজন কমানোর সহজ উপায়
২০২১ সালে জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন
মাস্ক ব্যবহার করলেও আক্রান্ত হতে পারেন করোনায়!