টনসিলের ব্যথা দূর করার কিছু সহজ উপায় | Live Press24

টনসিলের ব্যথা দূর করার কিছু সহজ উপায়

Published on: 9:03 pmNovember 26, 2020

 লাইভ প্রেস২৪ ডেস্ক: জিহ্বার পিছনে গলার দেয়ালের দু’পাশে গোলাকার পিণ্ডের মতো যে জিনিসটি দেখা যায়, সেটাই হল টনসিল। সর্দি-কাশির জন্য দায়ী ভাইরাসগুলোর সংক্রামণেই টনসিলে ব্যথা বা সমস্যা দেখা দেয়। এই সমস্যার সমাধানে বাজারে নানা রকম ওষুধ, সিরাপ তো রয়েছেই, তবে একেবারে ঘরোয়া উপায়েও টনসিলে ব্যথা দূর করা সম্ভব।

লবণ-পানি: গলা ব্যথা শুরু হলে যে কাজটি কম-বেশি আমরা প্রায় সকলেই করে থাকি তা হল, সামান্য উষ্ণ পানিতে লবণ দিয়ে গড়গড়া করা। এটি টনসিলে সংক্রমণ রোধ করে ব্যথা কমাতে খুবই কার্যকরী। শুধু তাই নয়, উষ্ণ লবণ-পানি দিয়ে গড়গড়া করলে গলায় ব্যাকটেরিয়ার সংক্রামণের আশঙ্কাও দূর করে দেয়।

আদা চা: দেড় কাপ পানিতে এক চামচ আদার কুচি আর আন্দাজ মতো চা পাতা দিয়ে ১০ মিনিট ফুটিয়ে নিন। দিনে অন্তত ৩-৪ বার এই পানীয়টি পান করুন। আদার অ্যান্টি ব্যকটেরিয়াল আর অ্যান্টি ইনফালামেন্টরি উপাদান সংক্রমণ ছড়াতে বাধা দেয়। এর সঙ্গে সঙ্গে গলার ব্যথা কমিয়ে দিতেও এটি খুবই কার্যকরী।

লেবুর রস: এক গ্লাস সামান্য উষ্ণ পানিতে ১ চামচ লেবুর রস, ১ চামচ মধু, আধা চামচ লবণ ভাল করে মিশিয়ে নিন। এই মিশ্রণটি যত দিন গলা ব্যথা ভাল না হয়, ততদিন পর্যন্ত খেতে থাকুন। টনসিলের সম্যসা দূর করার জন্য এটি অত্যন্ত কার্যকরী।

হলুদ দুধ: এক কাপ গরম দুধে এক চিমটি হলুদ মিশিয়ে নিন। গরুর দুধে হলুদ মিশিয়ে সামান্য গরম করে খেলে উপকার পাওয়া যায়। হলুদ অ্যান্টি ইনফ্লামেন্টরি, অ্যান্টিবায়োটিক এবং অ্যান্টি অক্সিডেন্ট সমৃদ্ধ একটি উপাদান, যা গলা ব্যথা দূর করে টনসিলে সংক্রমণ কমাতে সাহায্য করে থাকে।

লাইভ প্রেস২৪/মুক্তা

আরও পড়ুন

জেনে নিন, খালি পেটে থানকুনি পাতার রস খেলে কী হয়
লিপস্টিক ব্যবহারে যে ভুলগুলো আমরা করে থাকি
রোগ প্রতিরোধ ক্ষমতা বৃদ্ধিতে ভিটামিন-সি
ভিটামিন ‘ডি’ করোনার ৫৪ শতাংশ ঝুঁকি কমায়
সৌন্দর্য চর্চায় তেজপাতা!
যে ৭ টি কারণে প্রতিদিন সকালে লেবুর পানি খাবেন
জেনে নিন, মুহূর্তেই গলার কাঁটা দূর করার ঘরোয়া উপায়
বাড়তি ওজন কমানোর সহজ উপায়
২০২১ সালে জীবনযাত্রায় আনতে হবে পরিবর্তন
মাস্ক ব্যবহার করলেও আক্রান্ত হতে পারেন করোনায়!