আদালতে টিকছে না ট্রাম্পের দায়ের করা মামলা | Live Press24

আদালতে টিকছে না ট্রাম্পের দায়ের করা মামলা

Published on: 12:04 pmNovember 28, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: পেনসিলভানিয়া অঙ্গরাজ্যে ভোট কারচুপির অভিযোগে ডোনাল্ড ট্রাম্পের দায়ের করা আরও একটি মামলা খারিজ করে দিয়েছেন মার্কিন ফেডারেল আদালত। তিন বিচারপতির প্যানেল জানান, ট্রাম্পের নির্বাচনী প্রচারণা শিবির অভিযোগের কোনও প্রমাণ দাখিল করতে পারেনি। এ জন্য স্থানীয় সময় শুক্রবার (২৭ নভেম্বর) মামলাটি পুরোপুরিভাবে খারিজ হয়।

যদিও একই দিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প এক টুইটবার্তায় দাবি করেন, ‘বহু জালিয়াতি ভোট পড়েছে’। বাইডেন তখনই হোয়াইট হাউসে বসবেন, যখন প্রমাণ হবে তার পাওয়া ৮ কোটি ভোট অবৈধ নয়।’ যদিও একদিন আগেই বলেন, যে কোনও মুহূর্তে ‘ওভাল অফিস’ ছেড়ে দেব। ট্রাম্প মনোনীত আপিল বিভাগের বিচারপতি স্টিফেনোস বিবাস বলেন, কোনও নির্দিষ্ট অভিযোগের পক্ষে যে প্রমাণের প্রয়োজন হয় তার কোনোকিছুই উত্থাপন করতে পারেনি রিপাবলিকান পার্টি।

গত ৩ নভেম্বরের ৫৯তম মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে জো বাইডেনের কাছে বিপুল ভোটের ব্যবধানে হেরে যান ডোনাল্ড ট্রাম্প। হোয়াইট হাউসে বসতে যেখানে প্রয়োজন ২৭০টি ইলেকটোরাল ভোট, যেখানে ডেমোক্র্যাট প্রার্থী বাইডেন পান ৩০৬টি ভোট। আর রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প পেয়েছেন ২৩২টি।

হেরে যাওয়া গুরুত্বপূর্ণ অঙ্গরাজ্যে নির্বাচনে ডেমোক্র্যাট প্রার্থীরা অনিয়ম এবং অবৈধ ভোট দিয়েছে অভিযোগ তুলে মামলা করেন ট্রাম্প। যদিও প্রমাণ উপস্থাপন করতে না পারায় একের পর এক মামলা খারিজ করে দিচ্ছেন আদালত। এতে নেমে গেছে ট্রাম্পের তর্জন-গর্জন।

এদিকে ট্রাম্পের প্রেসিডেন্ট চেয়ার ছাড়ার সময়ও তত ঘনিয়ে আসছে। সংবিধান অনুযায়ী আগামী ২০ জানুয়ারিতে নির্বাচিত প্রেসিডেন্ট বাইডেনের কাছে ক্ষমতা হস্তান্তর করতে হবে। আর ওই দিন ৪৬তম মার্কিন প্রেসিডেন্ট হিসেবে শপথ নেবেন বাইডেন। যদিও ট্রাম্প এখনো নিজেকে বিজয়ী দাবি করে পরবর্তী সময় কী হবে, তা দেখার জন্য অপেক্ষায় থাকতে বলেছেন।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

প্রথম টুইটে যা লিখলেন বাইডেন-হ্যারিস
মাদ্রিদে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ৩
গণতন্ত্র রক্ষা পেয়েছে: প্রথম ভাষণে প্রেসিডেন্ট বাইডেন
শপথের আগে স্ত্রীকে নিয়ে গির্জায় বাইডেন
১২৭ বছর পুরনো বাইবেলে হাত রেখে শপথ নেবেন বাইডেন
শপথের আগে কমলাকে যে পরামর্শ দিলেন ভারতীয় মামা
হোয়াইট হাউস ছাড়লেন ডোনাল্ড ট্রাম্প
আজ রাত ১০টায় শপথ নেবেন বাইডেন, নজিরবিহীন নিরাপত্তা
ট্রাম্পের সাধারণ ক্ষমার তালিকায় শতাধিক অপরাধী
শপথ নিতে সিনেট ছাড়লেন কামালা হ্যারিস