আজ থেকে কলাপাড়ায় পাঁচদিন ব্যাপী রাস উৎসব শুরু | Live Press24

আজ থেকে কলাপাড়ায় পাঁচদিন ব্যাপী রাস উৎসব শুরু

Published on: 8:03 pmNovember 28, 2020

উত্তম কুমার হাওলাদার,কলাপাড়া(পটুয়াখালী): পটুয়াখালীর কলাপাড়ায় পাঁচদিন ব্যাপী শুরু হতে যাচ্ছে শ্রীশ্রী কৃষ্ণের রাস উৎসব। শনিবার রাত ৯ টায় অধিবাসের মধ্য দিয়ে এ উৎসবের প্রারম্ভিক অনুষ্ঠান শুরু হয়েছে। চলবে বৃহস্পতিবার পর্যন্ত। পৌর শহরের শ্রী শ্রী মদন-মোহন সেবাশ্রমে শ্রী শ্রী কৃষ্ণের ১৭ জোড়া যুগল মূর্তি দর্শন করবে পূর্ন্যার্থীরা। এ উপলক্ষে ইতোমধ্যে দেশের বিভিন্ন স্থান থেকে পূর্নার্থীরা আসতে শুরু করেছে। রাস উৎসবকে ঘিরে মদন মোহন মন্দির প্রাঙ্গনে দোকানীরা বাহারী পশরা নিয়ে বসেছে। তবে এ বছর করোনা ভাইরাসের কারনে স্বাস্থ্যবিধি মেনে এ রাস উদ্যাপন করা হবে বলে আয়োজকরা জানিয়েছেন।

পঞ্জিকা মতে রবিবার দুপুর ১ টা ৫৪ মিনিটে পূর্নিমার শুরু হবে। থাকবে পরদিন সোমবার তিনটা পর্যন্ত। আর এ তিথিতে গঙ্গাস্নান’র সময় থাকবে। প্রতিবছরই পূর্নিমার তিথিতে কুয়াকাটা সমুদ্র সৈকতে কাকডাকা ভোরে গঙ্গাস্নান শুরু করে পূন্যাথীরা। এবছরও সোমবার ভোররাতে গঙ্গাস্নান করবে তারা। তবে করোনা ভাইরাসের কারনে সীমিত আকারে এ রাস উৎসব পলিত হবে। দর্শনার্থীদের নিরাপত্তায় অতিরিক্ত পুলিশ মোতায়েন করা হবে বলে স্থানীয় পুলিশ প্রশাসন সূত্রে জানা গেছে।

এদিকে, শনিবার থেকে কুয়াকাটার উদ্দেশ্যে যাত্রা শুরু করেছে শতশত নারী-পুরুষসহ পূনার্থীরা। কেউ আত্মীয়-স্বজনের বাড়ী কেউবা মন্দির আঙ্গিনায় আবার কেউ কেউ জায়গা নিয়েছে বিভিন্ন হোটেল-মোটেলে এমটাই জানিয়েছেন স্থানীয়রা।

কলাপাড়া রাস উৎসব কমিটির আহবায়ক কমল কৃষ্ণ হাওলাদার বলেন, রবিবার দুপুরে পূর্নিমার তিথি থাকলেও সাধারনতঃ ভোররাতে গঙ্গাস্নান হয়ে আসছে। সে হিসেবে সোমবার ভোর রাতে কুয়াকাটায় গঙ্গাস্নানে মিলিত হবে পূনার্থীরা।

কলাপাড়া মদন-মোহন সেবাশ্রমের সাধারন সম্পাদক এ্যাড. নাথুরম ভৌমিক জানান, করোনার কারনে স্বাস্থ্যবিধি মেনে এ বছর রাস উৎসব পালন করা হবে। ইতোমধ্যে সকল প্রকার প্রস্তুতি সম্পন্ন করা হয়েছে বলে তিনি জানান।

কলাপাড়া উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা.চিন্ময় হাওলাদার জানান, গঙ্গা স্নান ও রাস উৎসব উপলক্ষ্যে কুয়াকাটায় পর্যায়ক্রমে তিনটি মেডিকেল টিম কাজ করে যাচ্ছে ।

মহিপুর থানা ভারপ্রাপ্ত কর্মকর্তা মো.মনিরুজ্জামান জানান, গঙ্গা স্নান ও রাস উৎসব উপলক্ষ্যে তিন স্তরের নিরাপত্তা ব্যবস্থা রাখা হয়েছে। এছাড়া বিভিন্ন পয়েন্টে সি-সি ক্যামেরা বসানো হয়েছে। সাদা পোষাকে পুলিশের টহলসহ নো-মাস্ক, নো-সার্ভিস বাস্তবায়নে সকল ধরনের ব্যবস্থা নেয়া হয়েছে বলে তিনি সাংবাদিকদের জানান।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

আইনি সেবা সকল নাগরিকের অধিকার : ওসি আব্দুল হাই
ময়মনসিংহে ট্রাকচাপায় অটোরিকশার ৩ যাত্রী নিহত
তালা-জাতপুর ভায়া খেজুরবুনিয়া সড়ক মেরামতে অনিয়ম-দূর্নীতির অভিযোগ
ঝিনাইগাতীতে বোরো জমিতে বিএডিসির পানি দাবি কৃষকদের
গাংনীতে উৎসব মুখর পরিবেশে মনোনয়নপত্র দাখিল
কালীগঞ্জে জমির বিরোধে ২০ জন হাসপাতালে
মতলব উত্তরে গৃহহীন ও দুস্থদের ঢেউ টিন ও চেক বিতরণ
মতলব উত্তর এসিল্যান্ডের সরকারি গাড়ী ব্যবহার করছে স্বামী
মহাসড়কের ডাকাতি ঠেকাতে রাস্তার পাশের জঙ্গল কেটে পরিস্কার
দলীয় শৃংখলা ভঙ্গের দায়ে আ’লীগের ১৩ নেতাকর্মী বহিস্কার