গ্রীষ্ম শুরুর আগেই গরমে পুড়ছে অস্ট্রেলিয়া | Live Press24

গ্রীষ্ম শুরুর আগেই গরমে পুড়ছে অস্ট্রেলিয়া

Published on: 3:03 pmNovember 30, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: অস্ট্রেলিয়ায় খাতা-কলমে গ্রীষ্মকাল শুরু হয় ডিসেম্বরে। তবে সেই সময় আসার আগেই তীব্র গরমে পুড়ছে অস্ট্রেলিয়া। পরিসংখ্যান বলছে, বহু বছর এত উষ্ণ নভেম্বর দেখেননি এখানকার মানুষ। ইতিমধ্যেই বেশ কয়েকটি প্রদেশে তাপপ্রবাহের হুঁশিয়ারি দিয়ে রেখেছেন আবহবিদেরা। সেই সঙ্গে রয়েছে দাবানলের আশঙ্কাও। খবর বিবিসির

নভেম্বরে থেকেই তাপমাত্রার পারদ চড়তে শুরু করেছে। সিডনিতে রবিবার তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। শুধু সিডনিই নয়, নিউ সাউথ ওয়েলসের উত্তরে, কুইন্সল্যান্ডের দক্ষিণ-পূর্ব অংশে আগামী ৫-৬ দিন তাপপ্রবাহের আশঙ্কা রয়েছে। সেখানে পারদ ৪৫ ডিগ্রি সেলসিয়াস ছুঁতে পারে।

এই পরিস্থিতিতে দাবানলের জন্য বাড়তি সতর্ক প্রশাসন। এ রকম শুষ্ক ও গরম আবহাওয়ায় জঙ্গলের বিস্তীর্ণ এলাকা পুড়ে বিপুল সম্পত্তির ক্ষয়ক্ষতির আশঙ্কা করা হচ্ছে। বন-জঙ্গলে যাতে কোনোভাবে আগুন লাগানো না-হয়, তার জন্য মানুষকে আগে থেকেই সতর্ক করে রাখছে প্রশাসন। গরমে সুস্থ থাকতে সাধারণ মানুষকে চিকিৎসকদের পরামর্শ মেনে চলতে বলা হচ্ছে। নিজেদের পাশাপাশি পোষ্যদেরও আলাদা করে যত্ন নেওয়ার কথা বলছে স্থানীয় প্রশাসন।

আবহবিজ্ঞানীদের কথায়, গরমে অস্ট্রেলিয়ার কিছু এলাকায় তাপপ্রবাহ নতুন কিছু নয়। কিন্তু গ্রীষ্মকাল শুরুর সঙ্গে সঙ্গে এই ধরনের সতর্কতা চিন্তা বাড়াচ্ছে পরিবেশবিদদের।

গত বছরও প্রবল গরমে পুড়ে ভয়াবহ দাবানল দেখেছে অস্ট্রেলিয়া। মৃত্যু হয়েছিল ৩৩ জনের। সেই সঙ্গেই মারা গিয়েছিল প্রায় ১০০ কোটি পশু। প্রধানমন্ত্রী স্কট মরিসন গত গ্রীষ্মকে ‘ব্ল্যাক সামার’ আখ্যা দিয়েছিলেন।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

আমিরাতে ভ্রমণ ভিসায় সুখবর
ইন্দোনেশিয়ায় শক্তিশালী ভূমিকম্পে নিহত বেড়ে ৩৪
ক্ষমতা গ্রহণের আগেই বিশাল ত্রাণ তহবিলের ঘোষণা দিলেন বাইডেন
একদিনের ব্যবধানে কলকাতায় ফের অগ্নিকাণ্ড
ইন্দোনেশিয়ায় ভূমিকম্পে নিহত ৭
করোনায় বিশ্বজুড়ে মৃত্যু ২০ লাখ ছাড়ালো
বাইডেন প্রশাসনে গুরুত্বপূর্ণ পদে বাংলাদেশি বংশোদ্ভূত
ব্রিটিশ তরুণীকে ধর্ষণের দায়ে বাংলাদেশি যুবকের কারাদণ্ড
কলকাতায় ভয়াবহ অগ্নিকাণ্ডে বস্তি পুড়ে ছাঁই
কানাডায় ভ্যাকসিনেশন পরিকল্পনায় স্বচ্ছতার দাবি