এবার দিল্লিতে তাপমাত্রা নামল ৩ ডিগ্রিতে | Live Press24

এবার দিল্লিতে তাপমাত্রা নামল ৩ ডিগ্রিতে

Published on: 9:04 pmDecember 19, 2020

লাইভ প্রেস২৪ ডেস্ক: ভারতের রাজধানী দিল্লিতে গত কয়েক দিন ধরেই কমছিল তাপমাত্রা। তবে শনিবার সকালে তা নামল সব চেয়ে নিচে। চলতি মৌসুমে এখনও পর্যন্ত সবচেয়ে কম তাপমাত্রা আজই দেখা গেছে ভারতে। দিল্লির তাপমাত্রা আজ ৩.৯ ডিগ্রি সেলসিয়াস।

ভারতের আবহাওয়া দফতর বলছে, শনিবার সফদরজং পর্যবেক্ষণ কেন্দ্রে সর্বনিম্ন তাপমাত্রা রয়েছে ৩.৯ ডিগ্রি সেলসিয়াস, যা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি কম। সর্বোচ্চ তাপমাত্রা অবশ্য ২১ ডিগ্রির কাছাকাছি রয়েছে। লোধি রোড পর্যবেক্ষণ কেন্দ্র ও আয়ানগর পর্যবেক্ষণ কেন্দ্রে তাপমাত্রা রেকর্ড হয়েছে আরও কম। এই দুই পর্যবেক্ষণ কেন্দ্রের যথাক্রমে ৩.৩ ডিগ্রি সেলসিয়াস ও ৩.৪ ডিগ্রি সেলসিয়াস সর্বনিম্ন তাপমাত্রা রেকর্ড হয়েছে।

আবহাওয়া দফতর জানিয়েছে, পশ্চিম হিমালয়ে তুষারপাত শুরু হওয়ার পর থেকেই কমতে শুরু করেছে দিল্লির তাপমাত্রা। গতকাল জাফরপুর পর্যবেক্ষণ কেন্দ্রে এই মৌসুমে সবচেয়ে কম তাপমাত্রা রেকর্ড হয়েছিল। তা ছিল ২.৭ ডিগ্রি সেলসিয়াস। যার ফলে জারি করা হয়েছে সতর্কতা।

প্রসঙ্গত, যখন কোনও জায়গার সর্বনিম্ন তাপমাত্রা ১০ ডিগ্রি সেলসিয়াসের নিচে নেমে যায় ও সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪.৪ ডিগ্রি কম থাকে তখন তাকে ‘কোল্ড ডে’ বলা হয়। আর যখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৬.৫ ডিগ্রির নিচে নেমে যায় তখন তাকে ‘সিভিয়ার কোল্ড ডে’ বলে। সেই হিসেবে গত বৃহস্পতিবার দিল্লিতে ছিল সিভিয়ার কোল্ড ডে।

লাইভ প্রেস২৪/এমএসএম

আরও পড়ুন

করোনা কেড়ে নিল আরও ৩৮ প্রাণ
‘সীমান্ত হত্যা নিয়ে মন্ত্রীদের বক্তব্য স্বাধীনতা বিরোধী’
ইসি নিয়ে ৪২ বুদ্ধিজীবীর বক্তব্য বিএনপির ড্রাফ্ট: তথ্যমন্ত্রী
এবার দিল্লিতে তাপমাত্রা নামল ৩ ডিগ্রিতে
জাপানে তুষারপাতে ১০ মাইল দীর্ঘ যানজট
আগামীকাল ১১ ডিগ্রিতে নামতে পারে ঢাকার তাপমাত্রা
আবারও বোমা পাওয়া গেল শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে
ফের বেড়েছে চাল-তেল-আলু-ময়দার দাম
বিএনপি দেশকে অস্থিতিশীল করার অপচেষ্টা করছে : কাদের
কোভিড-১৯ : মৃত্যু ২৫ জনের, শনাক্ত ১২৬৭