মার্চ ২৯, ২০২৪

পিবিএ,ঢাকা: মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন বুধবার বলেছেন, ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে সাংবাদিক জামাল খাসোগিকে হত্যার বিস্তারিত গোয়েন্দা প্রতিবেদন তিনি ইতোমধ্যে দেখেছেন। প্রতিবেদনটি খুব শিগগিরই প্রকাশ করা হবে। খবর এএফপি’র।

ওই গোয়েন্দা প্রতিবেদনটি তিনি পড়েছেন কিনা জানতে চাইলে তিনি সাংবাদিকদের বলেন, ‘হ্যাঁ, আমি সেটি দেখেছি।’ প্রেস সেক্রেটারি জেন পিসাকি জানান, জানুয়ারিতে দায়িত্ব গ্রহণের পর এই প্রথমবারের মতো সৌদি আরবের বাদশাহ সালমানের সঙ্গে ‘শিগগিরই’ বাইডেনের কথা বলার কর্মসূচি রয়েছে।

কবে নাগাদ এ কথা হতে পারে জানতে চাইলে বাইডেন কেবলমাত্র বলেন, ‘আমরা তার সঙ্গে কথা বলতে যাচ্ছি। আমি এখন পর্যন্ত তার সঙ্গে কথা বলিনি।’ ইস্তাম্বুলে সৌদি কনস্যুলেটের অভ্যন্তরে ২০১৮ সালে খাসোগিকে হত্যা করে টুকরো টুকরো করা হয়। তিনি দি ওয়াশিংটন পোস্টের জন্য বিভিন্ন প্রবন্ধ লিখতেন।

সিআইএ এ হত্যার ঘটনায় সৌদি আরবের কার্যত: নেতা যুবরাজ মোহাম্মাদ বিন সালমানের সরাসরি সম্পৃক্ত থাকার প্রমাণ পেয়েছে। তবে সালমান ব্যক্তিগতভাবে সম্পৃক্ত থাকার কথা অস্বীকার করেছেন। বাইডেন জোরদিয়ে বলেন, তিনি সৌদি আরবের সাথে মার্কিন সম্পর্ক ‘পুন:রুদ্ধার’ করবেন।

পিবিএ/জেডএইচ