এপ্রিল ২৬, ২০২৪

পিবিএ ডেস্ক: করোনা নির্মূলে লকডাউনের মতো সাহসী পদক্ষেপ আর নানাবিধ পরিকল্পনা গ্রহণসহ টিকা কার্যক্রম শুরু করতেও ইউরোপের দেশগুলোর সক্ষমতা ছিল বিশ্বজুড়ে প্রশংসনীয়। তবে ফেব্রুয়ারির শুরু থেকেই করোনার রুপান্তরের সঙ্গে তাল মেলাতে গিয়ে হিমশিম খেতে শুরু করে ইউরোপীয় ইউনিয়ন।

২০২০ সালের শেষটা পরিকল্পনামাফিক হলেও নতুন বছর মোটেই ভালো যাচ্ছে না ইউরোপবাসীর। ভ্যাকসিন সরবরাহের ঘাটতির মধ্যেই করোনা সংক্রমণের তৃতীয় ঢেউ চলে এসেছে অনেক দেশে। বিবিসি জানায়, জার্মানি আর ইতালিসহ অনেক দেশেই সংক্রমণের হার বাড়ছে প্রতিদিন।

টিকা কার্যক্রমের জন্যে ২০০ কোটি ডোজ কোভিড ভ্যাকসিন কেনার পরিকল্পনা করা হলেও সরবরাহ করতে পারেনি টিকা প্রস্তুতকারী প্রতিষ্ঠানগুলো। এখনো পর্যন্ত ঠিকভাবে টিকা কার্যক্রম পরিচালনা করতে পারছে না জার্মানি, বেলজিয়াম, বুলগেরিয়াসহ আরো কয়েকটি দেশ।

শুক্রবার (১২ মার্চ) ইতালির প্রধানমন্ত্রী দেশটিতে করোনা সংক্রমণের তৃতীয় স্রোত চলছে বলে নিশ্চিত করেছেন। দেশজুড়ে আবারো লকডাউনের ঘোষণা আসতে পারে বলেও ইঙ্গিত দিয়েছেন তিনি। মধ্য ইউরোপের অনেক দেশই হিমশিম খাচ্ছে করোনা নির্মূলে। পোল্যান্ড, হাঙ্গেরি আর চেক রিপাবলিকেও করোনা আক্রান্তের মৃত্যুর হার রেকর্ড গড়ছে প্রতিদিন।

এমন পরিস্থিতিতে ইউরোপিয় কমিশনের করোনা নিয়ন্ত্রণের সব পরিকল্পনাই ব্যর্থ প্রমাণিত হয়েছে বলে মন্তব্য করছেন অনেকেই।

পিবিএ/এমএসএম