এপ্রিল ২৫, ২০২৪

করোনা সংক্রমণে প্রতি তিন মিনিটে একজনের মৃত্যু হচ্ছে ভারতের মহারাষ্ট্রে। গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রের স্বাস্থ্য দফতর করোনা সংক্রান্ত যে পরিসংখ্যান প্রকাশ করেছে, তা বিশ্লেষণ করে এমনটাই দেখা গেছে। শুধু তাই নয়, ওই তথ্য বলছে মহারাষ্ট্রে প্রতি ঘণ্টায় করোনাভাইরাসে আক্রান্ত হচ্ছেন ২ হাজার ৮৫৯ জন। অর্থাৎ প্রতি মিনিটে ৪৮ জন মহারাষ্ট্রবাসী করোনা সংক্রমিত হচ্ছেন।

দেশটির দৈনিক আনন্দবাজার পত্রিকা বলছে, করোনা সংক্রমণের দ্বিতীয় ঢেউয়ের আবহে মহারাষ্ট্রেই সংক্রমণের সংখ্যা সবচেয়ে বেশি। সোমবার (১৯ এপ্রিল) এই পরিসংখ্যান ও তার বিশ্লেষণ রীতিমতো উদ্বেগ বাড়িয়েছে প্রশাসনের মধ্যে।

গত ২৪ ঘণ্টায় মহারাষ্ট্রে দৈনিক করোনা সংক্রমণের রেকর্ড সর্বকালীন উচ্চতায় ছুঁয়েছে। গত ২৪ ঘণ্টায় ৬৮ হাজার ৬৩১ জন মহারাষ্ট্রবাসী নতুন করে করোনা সংক্রমিত হয়েছেন। মহারাষ্ট্রের মোট সংক্রমণ ৩৮ লাখ ৩৯ হাজার ৩৩৮ এ ছুঁয়েছে। দৈনিক মৃত্যুর সংখ্যাতেও গত ২৪ ঘণ্টায় রেকর্ড হয়েছে মহারাষ্ট্রে। মৃত্যু হয়েছে ৫০৩ জনের।

তথ্য বলছে, শুধু মুম্বাই শহরে গত ২৪ ঘণ্টায় সংক্রমিত হয়েছেন ৮ হাজার ৪৬৮ জন। রোববার শুধু মুম্বই শহরে করোনা সংক্রমণে মৃত্যু হয়েছে ৫৩ জনের। এই নিয়ে মুম্বাইয়ে মোট মৃত্যুর সংখ্যা দাঁড়াল ১২ হাজার ৩৫৪।

মুম্বাইসহ পুরো রাজ্যে বাড়তে থাকা এই রোগীর সংখ্যা সামাল দিতে রীতিমতো সমস্যায় পড়েছে প্রশাসন। হাসপাতালের বেড অপ্রতুল। পাশাপাশি অক্সিজেনের অভাবও দেখা দিয়েছে রাজ্যে।

শনিবার রাজ্যে অক্সিজেনের যোগান দিতে ‘অক্সিজেন এক্সপ্রেস’ চালু করার ঘোষণাও করেছে ভারতীয় রেল। তরল মেডিকেল অক্সিজেনের যোগান দিতে মহারাষ্ট্রে ‘ক্রায়োজেনিক ট্যাঙ্কার’ নিয়ে যাওয়া সংক্রান্ত বেশ কয়েকটি নিরাপত্তা বিধিও ঘোষণা করেছে ভারতীয় রেল।