এপ্রিল ২৫, ২০২৪

ভারতের করোনা পরিস্থিতি বর্তমানে অত্যন্ত নাজুক। নিকট ভবিষ্যতে করোনা আরও ভয়াবহ রূপ ধারণ করতে যাচ্ছে বলে ধারণা করছেন বিশেষজ্ঞরা। এমন অবস্থায় দেশটির পাশে দাঁড়িয়েছে বিশ্বের বেশ কিছু দেশ। অনেকে এগিয়ে আসছেন ব্যক্তি উদ্যোগে সাহায্য করতে।

কলকাতা নাইট রাইডার্সের অজি পেসার প্যাট কামিন্সের পর এবার সাহায্যের হাত বাড়িয়ে মহানুভবতার নজির গড়লেন সাবেক কিংবদন্তি অজি স্পিডস্টার ব্রেট লি। কোভিড বিধ্বস্ত ভারতের পাশে দাঁড়ালেন তিনি। কোভিড যোদ্ধার ভূমিকায় উত্তীর্ণ হয়ে প্রায় ৪১ লাখ টাকা দিলেন কলকাতা নাইট রাইডার্সের প্রাক্তন এই পেসার।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির তহবিলে ব্রেট লি দিলেন একটি বিটকয়েন। ভারতীয় মুদ্রায় যার অঙ্ক ৪০ লাখ ৯৫ হাজার ৯৯১ টাকা। লি জানেন যে, এই মুহূর্তে ভারতে অক্সিজেনের জন্য হাহাকার চলছে। তাই তিনি চাইছেন তার অনুদানের টাকায় দেশজুড়ে অক্সিজেন কেনা হোক।

লি তার টুইটারে কামিন্সকে ভারতের পাশে দাঁড়ানোর জন্য ধন্যবাদ জানিয়েছেন। লি মঙ্গলবার (২৭ এপ্রিল) লিখেন, ‘ভারত আমার দ্বিতীয় ঘর। এখানকার মানুষের থেকে যে ভালবাসা আর স্নেহ আমি পেশাদার জীবনে এবং অবসরের পরেও পেয়েছি তা অভাবনীয়। আমার মনে ভারতের জন্য আলাদাই একটা জায়গা রয়েছে। এই মহামারিতে ভারতের মানুষের যন্ত্রণায় আমি ব্যথিত। আমি ক্রিপটো রিলিফের মাধ্যমে একটি বিটকয়েন দিলাম। দেশের হাসপাতালগুলিতে যেন অক্সিজেন সরবরাহ অব্যাহত থাকে। এটাই চাই।’ লি সকলের সুস্থতা কামনা করে কোভিড বিধি মেনেই চলতে বলেছেন।

গতকাল সোমবার (২৬ এপ্রিল) পিএম কেয়ার্স তহবিলে কামিন্স দিয়েছিলেন ৫০ হাজার মার্কিন ডলারের (ভারতীয় মুদ্রায় প্রায় ৩৭ লাখ ৩৬ হাজার ৭৫৯ টাকা) অনুদান। কামিন্স বাকিদেরও আবেদন করেছেন এগিয়ে আসার জন্য। তাঁর ডাকে সাড়া দিয়েই এগিয়ে গেলেন লি। এই মুহূর্তে লি ভারতে রয়েছেন। আইপিএলে ধারাভাষ্যকারের ভূমিকায় পাওয়া যাচ্ছে তাকে। একের পর এক বিদেশের ক্রিকেটাররাই আর্থিক অনুদান দিয়ে যাচ্ছেন। এখনও পর্যন্ত ভারতের কোনও ক্রিকেটারের আর্থিক অনুদান দেওয়ার খবর মেলেনি।