ধূমপায়ীদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা কেমন? | Live Press24

ধূমপায়ীদের ক্ষেত্রে টিকার কার্যকারিতা কেমন?

Published on: 6:03 amMay 4, 2021

সম্প্রতি কয়েকজন চিকিৎসক উপদেশ দিয়েছেন, টিকা নেওয়ার আগে ও পরে যেন ধূমপান না করা হয়। এতে অনেকেই যারা নিয়মিত ধূমপান করেন, তারা চিন্তিত হয়ে পড়েছেন। তাদের মনে প্রশ্ন জেগেছে যে, কোভিডের টিকা আদৌ তাদের শরীরে কাজ করবে কি না। এ ক্ষেত্রে কতটা ভয়ের কারণ রয়েছে, আসুন জেনে নেওয়া যাক।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার (হু) পক্ষ থেকে বারবার সতর্ক করা হয়েছে, যারা ধূমপান করেন, তাদের কোভিড হলে, এই রোগের প্রভাব অনেক বেশি গুরুতর হতে পারে। তাই যারা ধূমপান করেন, তাদের যাতে আগে করোনার টিকা দেওয়া হয়, সে কথাও বলা হয়েছে।

নিয়মিত যারা ধূমপান করেন, তাদের ফুসফুস অনেকটাই দুর্বল হয়ে পড়ে। করোনা হলে যেহেতু শ্বাসকষ্ট বা ফুসফুসের সমস্যা দেখা দেওয়ার বেশি ঝুঁকি রয়েছে, তাই যাদের ফুসফুস আগে থেকেই দুর্বল, তাদের ক্ষেত্রে সমস্যা বেশি হতে পারে। আর এ কারণেই দ্রুত এমন মানুষজনকে টিকা দেওয়ার উপদেশ দেওয়া হয়।

ধূমপান টিকার কার্যকারিতা কতটা কমিয়ে দিতে পারে, সেটা বুঝতে গেলে জানা প্রয়োজন টিকা কী করে কাজ করে। মৃত কিংবা দুর্বল ভাইরাস থেকে তৈরি হয় টিকা; যা শরীরে গেলে রোগ প্রতিরোধক ক্ষমতা সেটার সঙ্গে লড়াই করা শুরু করে।

টিকা নেওয়ার ফলে যে ক্ষমতাটা তৈরি হয়ে থাকলো, সেটাই পরবর্তীকালে আসল ভাইরাস শরীরে প্রবেশ করলে আরও দ্রুত কাজ শুরু করে দিতে পারে। তাই রোগে আক্রান্ত হলেও তার প্রভাব অনেকটাই কম হবে; যদি টিকা নেওয়া হয়ে যায়।

নিময়মিত স্বাস্থ্যকর খাবার, বেশি করে পানি ও পর্যাপ্ত পরিমাণে ঘুম যাদের রুটিনে বহুদিন থেকে বাধা, তাদের রোগ প্রতিরোধ ক্ষমতা বেশি তাড়াতাড়ি কাজ করবে এবং তার প্রভাবও শরীরে থাকবে অনেকদিন।

কিন্তু যারা ধূমপান কিংবা মদ্যপান করেন, তাদের শরীরে অ্যান্টিবডি তৈরি হওয়ার গতি অন্যদের তুলনায় কম হতে পারে। তাই টিকা নেওয়ার কয়েকদিন আগে এবং টিকা নেওয়া পরে ধূমপান না করার পরামর্শ দিচ্ছেন চিকিৎসকরা।

আরও পড়ুন

ভারতে মোট আক্রান্ত ৩ কোটি ছাড়াল
৯১ দিন পর ভারতে আক্রান্ত নামল ৫০ হাজারের নিচে
বিশ্বে করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে
ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইব্রাহিম রাইসি
ভোটগণনার আগেই জয় ‘নিশ্চিত’ রাইসির
মিয়ানমারের ওপর জাতিসংঘের অস্ত্রনিষেধাজ্ঞার প্রস্তাব
যুদ্ধবিরতির পরও আল-আকসায় ইসরায়েলি হামলা, আহত ৩
যুক্তরাজ্যে ৪ মাস পর করোনা সংক্রমণ ১০ হাজার ছাড়াল
বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ছাড়াল
যুদ্ধবিরতি ভেঙে গাজায় ইসরায়েলের হামলা