বিশ্বব্যাপী লক্ষাধিক ভুয়া অনলাইন ফার্মেসি বন্ধ করল ইন্টারপোল | Live Press24

বিশ্বব্যাপী লক্ষাধিক ভুয়া অনলাইন ফার্মেসি বন্ধ করল ইন্টারপোল

Published on: 12:03 amJune 9, 2021

নকল ও অবৈধ ওষুধ এবং মেডিক্যাল পণ্য বিক্রির দায়ে গত মাসে বিশ্বজুড়ে অন্তত ১ লাখ ১৩ হাজার ওয়েবসাইট ও অনলাইন মার্কেটপ্লেস বন্ধ করে দিয়েছে ৯২টি দেশের কর্তৃপক্ষ। এসব পণ্যের মধ্যে বিপুল পরিমাণ ভুয়া কোভিড-১৯ টেস্টিং কিট ও ফেস মাস্ক রয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক পুলিশ সংস্থা ইন্টারপোল।

মঙ্গলবার এক বিবৃতিতে ইন্টারপোলের মহাসচিব জার্গেন স্টক বলেন, মহামারি বহু মানুষকে অনলাইন মাধ্যমে নির্ভরশীল করে তোলার সুযোগে অপরাধীরা এসব নতুন ক্রেতাকে লক্ষ্যবস্তু বানিয়েছে।

তিনি জানান, গত ১৮ মে থেকে ২৫ মে’র মধ্যে বিশ্বের বিভিন্ন দেশ থেকে জব্দ করা মেডিক্যাল উপকরণগুলোর মধ্যে প্রায় অর্ধেকই ছিল অননুমোদিত কোভিড টেস্টিং কিট।

এছাড়া ইতালীয় কর্তৃপক্ষ পাঁচ লাখের বেশি নকল সার্জিক্যাল মাস্ক এবং সেগুলোর উৎপাদন ও প্যাকেজিংয়ে ব্যবহৃত ৩৫টি যন্ত্র উদ্ধার করেছে।

কাপড়, অলঙ্কার, খেলনা ও খাদ্যপণ্যের চালানের মধ্যে লুকানো ছিল বিভিন্ন ধরনের নকল ও ভুয়া ওষুধ। উদ্ধার হওয়া মেডিক্যাল পণ্যগুলোর সর্বমোট মূল্য আনুমানিক ২ হাজার ৩০০ কোটি ডলার।

এই কর্মকাণ্ডে জড়িত ২২৭ জনকে গ্রেফতার করেছে পুলিশ।

স্টক বলেন, কিছু কিছু ব্যক্তি জেনেশুনেই এসব অবৈধ ওষুধ কিনছেন। তবে হাজার হাজার ভুক্তভোগী অজ্ঞাসারেই সেগুলো কিনে নিজেদের স্বাস্থ্য ও জীবন ঝুঁকিতে ফেলছেন।

আরও পড়ুন

ভারতে মোট আক্রান্ত ৩ কোটি ছাড়াল
৯১ দিন পর ভারতে আক্রান্ত নামল ৫০ হাজারের নিচে
বিশ্বে করোনায় মৃত্যু কমলেও শনাক্ত বেড়েছে
ইরানের প্রেসিডেন্ট নির্বাচিত হলেন ইব্রাহিম রাইসি
ভোটগণনার আগেই জয় ‘নিশ্চিত’ রাইসির
মিয়ানমারের ওপর জাতিসংঘের অস্ত্রনিষেধাজ্ঞার প্রস্তাব
যুদ্ধবিরতির পরও আল-আকসায় ইসরায়েলি হামলা, আহত ৩
যুক্তরাজ্যে ৪ মাস পর করোনা সংক্রমণ ১০ হাজার ছাড়াল
বিশ্বে করোনায় মৃত্যু ৪০ লাখ ছাড়াল
যুদ্ধবিরতি ভেঙে গাজায় ইসরায়েলের হামলা