এপ্রিল ২৪, ২০২৪

ক্রমেই আলো কমে যাচ্ছে এক সময়ের আলোকিত ও জনপ্রিয় স্প্যানিশ লিগ লা-লিগার। ক্রিস্টিয়ানো রোনালদো লা লিগা ছাড়লে কিছুটা ফিকে হয়েছিল। তবে এবার জনপ্রিয়তা একদম মিলিয়ে যাওয়ার শংকায়। লি-লিগা ক্লাব বার্সেলোনা ছেড়ে লিগ ওয়ানের ক্লাব পিএসজিতে পাড়ি দিয়েছেন ক্লাবটির সর্বকালের সেরা ফুটবলার আর্জেন্টাইন সুপারস্টার লিওনেল মেসি। দীর্ঘ ২১ বছর পর আগামীকালশুক্রবার দিবাগত রাত থেকে শুরু হচ্ছে মেসিবিহীন লা লিগা। লা-লিগার খেলায় শুরু হতে যাচ্ছে ।

মৌসুমের প্রথম ম্যাচে মুখোমুখি হতে যাচ্ছে ভ্যালেন্সিয়া এবং গেটাফে। ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় রাত ১টায়।

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনাকে পেছনে ফেলে গত মৌসুমে শিরোপা নিজেদের করে নিয়েছে অ্যাতলেটিকো মাদ্রিদ। তারা এবারো চাইবে শিরোপা ধরে রাখতে। অন্যদিকে বার্সেলোনা ও রিয়াল মাদ্রিদের সামনে তাই এবার শিরোপা পুনরুদ্ধারের মিশন।

তবে নিজেদের পারফরম্যান্স ধরে রাখতে কিছুটা হিমশিম খেতে পারে বার্সেলোনা। কেননা গতবছর দলের অন্যতম সেরা তারকা লুইস সুয়ারেজ ছাড়ার পর অনেক বেগ সামলেতে ক্লাবটি। আর এবার তো ক্লাব ইতিহাসে সবচেয়ে সফল ফুটবলারকেও পাচ্ছে না বার্সেলোনা।

দীর্ঘ ২১ বছরের সম্পর্কের অবসানের পর মেসি এখন নাম লিখিয়েছে পিএসজিতে।

এদিকে দলবদলের বাজারে গতবছর নীরবই ছিল রিয়াল মাদ্রিদ। পুরনোদের ওপর ভরসা রেখে প্রথমদিকে বেশ সাফল্য পেয়েছিল তারা। কোচ জিদানের হাত ধরে প্রথমদিকে শীর্ষস্থান ধরে রাখতেও সক্ষম হয়েছিল। তবে শেষে ভালো করতে না পারায় লিগে রানারআপ হয়েই তাদের গত মৌসুম শেষ হয়।

এদিকে মৌসুমে প্রথম ভাগে আতলেতিকোর দাপট, অন্য দুই দলের অধারাবাহিকতায় মনে হচ্ছিল খুব সহজেই লিগ জিততে যাচ্ছে সিমেওনের শিষ্যরা।

শেষ পর্যন্ত তীব্র প্রতিযোগিতার মাধ্যমে চ্যাম্পিয়ন হয়েছিল অ্যাতলেটিকো।