এপ্রিল ২০, ২০২৪

এস,এম,হাবিবুল হাসান,সাতক্ষীরা: সাতক্ষীরা কৃতি সন্তান সাবেক ফুটবলার জাফরুল খান চৌধুরী সাম্মু দেশের শীর্ষস্থানীয় জাতীয় ফুটবল লীগ বিপিএল, বিসিএলে নিয়মিত রেফারি করছেন। খেলোয়াড়ি জীবন ছেড়ে রেফারিংরে প্রতিষ্ঠিত হতে এই পেশাকে চ্যালেঞ্জিং হিসাবে গ্রহন করেছেন তিনি। দ্বায়িত্বের খাতিরে জেলা থেকে বিভাগ হয়ে রাজধানীসহ দেশের বিভিন্ন ফুটবল মাঠে তাকে রেফারিং করতে হয়। খেলোয়াড়ি জীবনে তার জুড়িতে রয়েছে বহু পুরস্কার।

সাতক্ষীরার আরেক কৃতি সন্তান বিশ্বনন্দিত সাবেক ফিফা রেফারি তৈয়ব হাসান শামসুজ্জামান বাবুকে আইডল মেনে ২০০৭ সালে বাগেরহাটে মাসব্যাপি ফুটবল রেফারিং প্রশিক্ষণে অংশগ্রহন করে।প্রশিক্ষণে সফলতার সাথে উতীন্ন হয়ে পরে ঢাকার বাফুফে থেকে আরও একদফা প্রশিক্ষণ শেষ করেন সাম্মু।

১৯৭১সালে ১ আগষ্ট সাতক্ষীরা পৌর শহরের পলাশপোল চৌধুরী পরিবারে জন্ম নেওয়া এই সাবেক ফুটবল খেলোয়াড় সাতক্ষীরা থেকে ১৯৮৮-৮৯ মৌসুমে ঢাকার তেজগাওয়ের মহাখালি ক্লাবের হয়ে মাঠে নামেন। পরে পুরাতন ঢাকার কসাই তুলিতে ১৯৯১-৯২ মৌসুমে এবং সবশেষ ১৯৯৩-৯৬ মৌসুম পর্যন্ত বিটিআরসির হয়ে ঢাকার সাঠ মাতান সাবেক ডিফেন্সিপ লেফ্ট ব্যাগ ফুটবলার।

সাবেক লেফ্ট ব্যাগের এই খেলোয়াড়ের ব্যক্তি জীবনে রয়েছে স্ত্রী রোকেয়া খান চৌধুরী হাইস্কুলের শিক্ষানবীস শিক্ষিকা। এছাড়াও তার বিশ্ববিদ্যালয়ে পড়ুয়া এক মেয়ে ও স্কুল পড়ুয়াে এক ছেলে আছে। তিনি সাতক্ষীরা পৌরসভার কাজে কর্মরত আছে।

সাম্মু রেফারিং প্রশিক্ষণ শেষে প্রথমে তৃতীয় বিভাগ ফুটবল লীগ ‍দিয়ে তার যাত্রা শুরু ।পরে আস্তে আস্তে দ্বিতীয় বিভাগ, প্রথম বিভাগ হয়ে আজ তিনি দেশের শীর্ষস্থানীয় বিপিএল, বিসিএলসহ জাতীয় ফুটবল লীগে রেফারিং করছেন। চলতি মৌমুমে করোনার লকডাউনের আগে প্রথম রাউন্ডে বিসিএলে সবশেষ অগ্রনীব্যাংক বনাম ফকিরাপুল ক্লাবের খেলাটি রেফারি হিসাবে ম্যাচ পরিচালনা করেন। অপরদিকে, বিপিএলে চলতি মৌসুমে সবশেষ বাংলাদেশ পুলিশ এফসি বনাম খেলাঘর ম্যাচটি পরিচালনা করেন।

জাফরুল খান চৌধুরী সাম্মু বলেন, ফিফা রেফারি ইকবাল আলম বাপ্পি ও রফিকুল ইসলাম খানের সহযোগিতায় ফুটবল মাঠে দক্ষতার সাথে রেফারিং করছি। আগামিতে ফেটনেস ধরে রেখে এএফসির প্যানেল ভুক্ত রেফারি হিসাবে পরিক্ষা দেব। আশা করি আমি সফলতার সহিত উত্তিন্ন হবো- ইনশাল্লাহ । সেজন্য সকলের কাছে দোয়া চাই আমি।