এপ্রিল ২৫, ২০২৪

২০ বছর পর আফগানিস্তানের নিয়ন্ত্রণ নিয়েছে এক সময়ের ক্ষমতাসীন দল তালেবান। দীর্ঘদিন যুদ্ধ শেষে চুক্তি অনুযায়ী ন্যাটো জোটের সব সেনা প্রত্যাহার করা হচ্ছে। দেশটি থেকে মার্কিন সেনা প্রত্যাহার পাশাপাশি এবার সেনা সরাচ্ছে ন্যাটোর অন্যতম সদস্য দেশ তুরস্ক।

বুধবার তুরস্কের কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন বলে বার্তা সংস্থা রয়টার্স একটি খবর প্রকাশ করেছে।

খবরে বলা হয়, নির্ধারিত সময়সীমার (৩১ আগস্ট) মধ্যে বিদেশি বাহিনী চলে যাওয়ার পর কাবুল বিমানবন্দর পরিচালনা করতে তুরস্কের কাছে প্রযুক্তিগত সহায়তা চেয়েছে তালেবান। ন্যাটো জোটের অধীনে কাবুলে থাকা তুর্কি সামরিক বাহিনীকেও আগস্টের শেষ তারিখের মধ্যে পুরোপুরি প্রত্যাহার করা হবে।

তুরস্কের প্রতিরক্ষা মন্ত্রণালয় জানায়, অসংখ্য যোগাযোগ এবং বর্তমান পরিস্থিতি ও অবস্থার মূল্যায়ন করার পর, তুর্কি সশস্ত্র বাহিনীর উপাদানগুলো সরিয়ে নেওয়া শুরু হয়েছে।

তুর্কি প্রেসিডেন্টের মুখপাত্র ইব্রাহিম কালিন বলেন, সেনা প্রত্যাহারে ৩৬ ঘন্টা সময় লাগবে। প্রথম বিমানটি এরই মধ্যে উড্ডয়ন করেছে।

তিনি আরো বলেন, বিমানবন্দর পরিচালনায় তালেবান তুরস্কের কাছ থেকে প্রযুক্তিগত সহায়তা চেয়েছিল। সেই আলোচনা সম্ভবত ইতিবাচক ফলাফলে পৌঁছাবে। সৈন্য প্রত্যাহারের পর, আমরা সেখানে বিমানবন্দর পরিচালনা করতে পারি।