এপ্রিল ২৫, ২০২৪

টসের আগেই বলাবলি হচ্ছিল, হেডিংলির পিচে রান করা হবে তুলনামূলক সহজ। তবে শর্ত ছিল প্রথম দিনের প্রথম সেশনটা কাটিয়ে ওঠা। কিন্তু সেটিই করতে পারেনি ভারত। টস জিতে আগে ব্যাট করতে নেমে মাত্র দেড় সেশনেই অলআউট হয়ে গেছে তারা। এরপর থেকে ব্যাট হাতে আধিপত্য বিস্তার করে চলেছে স্বাগতিক ইংল্যান্ড।

যেই পিচে ব্যাট হাতে দাঁড়াতেই পারেননি বিরাট কোহলি, চেতেশ্বর পুজারা, অজিঙ্কা রাহানেরা; সেই একই পিচে রানের ফোয়ারা ছুটিয়েছেন জো রুট, হাসিব হামিদ, ডেভিড মালানরা। যার সুবাদে দ্বিতীয় দিন শেষে ইংল্যান্ডের লিড বেড়ে দাঁড়িয়েছে ৩৪৫ রানে। প্রথম ইনিংসে ভারতের করা ৭৮ রানের জবাবে তাদের সংগ্রহ এখন ৮ উইকেটে ৪২৩ রান।

চলতি বছরে দ্বিতীয়বারের মতো সেঞ্চুরির হ্যাটট্রিক করেছেন ইংল্যান্ড অধিনায়ক জো রুট। আউট হয়েছেন ১২১ রান করে। তিনি একাই করেছেন পুরো ভারত দলের চেয়ে ৪৩ রান বেশি। সবমিলিয়ে চলতি বছর এটি তার ষষ্ঠ সেঞ্চুরি। যার সুবাদে এ বছর রুটের মোট রান বেড়ে হয়েছে ১৩৯৮।

শ্রীলঙ্কার বিপক্ষে ২২৮ রানের ইনিংস দিয়ে বছরটি শুরু করেছিলেন ইংলিশ অধিনায়ক। পরের দুই ম্যাচে খেলেন ১৮৬ ও ২১৮ রানের ইনিংস। শেষ ইনিংসটি ছিল ভারতের মাটিতে খেলা। সেই হ্যাটট্রিকের পর এবার নিজ দেশে ভারতের বিপক্ষে সিরিজের প্রথম তিন ম্যাচেই সেঞ্চুরি হাঁকালেন রুট, খেললেন যথাক্রমে ১০৯, ১৮০* ও ১২১ রানের ইনিংস।

সেঞ্চুরির দ্বিতীয় হ্যাটট্রিকে ভারতকে রানপাহাড়ে চাপা দেয়ার পাশাপাশি রেকর্ডবুকেও তোলপাড় তুলেছেন রুট। বর্তমানে ২৩ সেঞ্চুরি নিয়ে তিনি এখন যৌথভাবে ইংল্যান্ডের পক্ষে সর্বোচ্চ টেস্ট সেঞ্চুরিয়ান। এছাড়া এক বছরে ছয় সেঞ্চুরিতে তৃতীয় ইংলিশ ব্যাটসম্যান জো রুট।

অধিনায়কের রেকর্ডময় সেঞ্চুরির ইনিংসে রানের দেখা পেয়েছেন দুই ওপেনার হাসিব হামিদ ও ররি বার্নস, ফিফটি পেয়েছেন দীর্ঘদিন পর টেস্টে ফেরা ডেভিড মালানও। তবে কেউই সেঞ্চুরির দেখা পাননি। বার্নস ৬১, হাসিব ৬৮ ও মালান আউট হয়েছেন ৭০ রান করে।

বৃহস্পতিবার ম্যাচের দ্বিতীয় দিনের শেষ বিকেলে পাঁচ উইকেট তুলে নিয়ে খানিক লড়াইয়ের আভাস দিয়েছে ভারত। তবু তাদের সামনে এখন ৩৪৫ রানের পাহাড় চড়ার মিশন। আজ (শুক্রবার) কত রান করে ইনিংস ঘোষণা দেবে ইংল্যান্ড, তার ওপরেই নির্ভর করছে ভারতের পরবর্তী ইনিংসের সমীকরণ। ক্রেইগ ওভারটন ২৪ ও ওলি রবিনসন ০ রানে তৃতীয় দিনের খেলা শুরু করবেন।