জুলাই ২৪, ২০২৪

নিউজ ডেস্ক: রাশিয়ার সঙ্গে সম্পর্কের ঘনিষ্ঠতা বজায় রাখায় ভারতকে কঠিন হুঁশিয়ারি বার্তা দিলো যুক্তরাষ্ট্র। ভারতকে ভবিষ্যতে এর পরিণতি ভোগ করতে হবে বলেও সাবধান করেছেন দেশটির এক শীর্ষ কর্মকর্তা। মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেনের প্রধান অর্থনৈতিক উপদেষ্টা ব্রায়ান ডিজ বলেন, রাশিয়ার সঙ্গে এই ঘনিষ্ঠতার জন্য ভারতকে যে মূল্য দিতে হবে পড়তে হবে তা হবে কঠিন ও দীর্ঘমেয়াদি। এ খবর দিয়েছে বিবিসি।

বুধবার সাংবাদিকদের কাছে এসব কথা বলেন হোয়াইট হাউজের এই কর্মকর্তা। তিনি আরও বলেন, ইউক্রেনে রাশিয়ার আগ্রাসনের পর চীন ও ভারতের অবস্থান নিয়ে যুক্তরাষ্ট্র হতাশ। রাশিয়ার বিরুদ্ধে পশ্চিমা দেশগুলো দফায় দফায় নিষেধাজ্ঞা আরোপ করে চলেছে। আরও নিষেধাজ্ঞা আরোপের প্রস্তুতিও চলছে। কিন্তু ভারত নিজেকে রাশিয়ার বিরুদ্ধে যাওয়া থেকে বিরত রেখেছে।

ভারত নিজেকে নিরপেক্ষ দাবি করলেও, পশ্চিমারা ভারতের এই অবস্থানকে রাশিয়ার সঙ্গে নিবিড় সম্পর্ক হিসেবে দেখছে। এশিয়ায় চীনের উত্থানকে ঠেকাতে ভারতকে কাছে টানতে চেয়েছিল যুক্তরাষ্ট্র। সেই ভারতই আবার রুশ অস্ত্রের সবথেকে বড় ক্রেতা।

ভারতের অবস্থান নিয়ে যুদ্ধের প্রথম থেকেই পশ্চিমারা ক্ষোভ দেখিয়ে আসছেন। গত সপ্তাহে মার্কিন ডেপুটি ন্যাশনাল সিকিউরিটি উপদেষ্টা দালিপ সিং ভারত সফর করেন। এই সফর সম্পর্কে হোয়াইট হাউজের মুখপাত্র জেন সাকি বলেন, রাশিয়া থেকে জ্বালানিসহ অন্য পণ্য আমদানি বৃদ্ধি ভারতের স্বার্থ রক্ষা করবে না। দালিপ তার সফরে ভারতীয় কর্মকর্তাদের এ বিষয়েই সাবধান করেছেন।