জানুয়ারী ২৯, ২০২৩

নিউজ ডেস্ক: ডারবান টেস্টের দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিয়ে একাই বাংলাদেশকে গুঁড়িয়ে দিয়েছিলেন কেশব মহারাজ। পোর্ট এলিজাবেথ টেস্টেও তার স্পিন বিষে নীল হলো টাইগাররা। দ্বিতীয় ইনিংসে ৭ উইকেট নিলেন তিনি। আর ৮০ রানে গুটিয়ে গিয়ে ৩৩২ রানে পরাজিত হলো বাংলাদেশ। তাতে দুই ম্যাচ সিরিজ ২-০তে জিতে নিয়েছে দক্ষিণ আফ্রিকা।

৪১৩ রানের লক্ষ্যে নেমে ২৭ রানে ৩ উইকেট হারানোয় টেস্টের তৃতীয় দিনেই অনেকটা নিশ্চিত হয়ে যায় এ ম্যাচ বাঁচাতে পারবে না বাংলাদেশ। আজ চতুর্থ দিনের সকালে ৫ ওভারের মধ্যেই ৩ উইকেট হারিয়ে বসে সফরকারীরা। কেশব মহারাজের করা ইনিংসের ১১তম ওভারের তৃতীয় বলে সাজঘরে ফেরেন মুশফিকুর রহীম (১)। মাত্র ৮ বল টিকেছেন তিনি।

এক ওভার বিরতি দিয়ে ফের উইকেট খোয়ায় বাংলাদেশ। দলীয় ৩৮ রানে মহারাজের শিকার হয়ে ফেরেন অধিনায়ক মুমিনুল হক। ২৫ বলে তার সংগ্রহ ৫ রান।

উইকেটে এসে রানের খাতা খোলার আগেই বিদায় নেন ইয়াসির। ৫ বলে শূন্য রান করে হারমারের বলে ক্যাচ দেন লিজাড উইলিয়ামসের কাছে।

প্রথম টেস্টের দ্বিতীয় ইনিংসে ৫৩ রানে গুটিয়ে গিয়েছিল বাংলাদেশ। তবে এবার লিটন দাসের ২৭ রানের কল্যাণে ওই সংগ্রহ পেরিয়ে যায় টাইগাররা। দলীয় ৬৯ রানে মহারাজের পঞ্চম শিকার হয়ে ফেরেন লিটন। এরপর স্কোরবোর্ডে আর ১১ রান যোগ করে অলআউট হয় বাংলাদেশ। টেস্টে এটি বাংলাদেশের চতুর্থ সর্বনিম্ন স্কোর।

প্রথম ইনিংসে দক্ষিণ আফ্রিকার ৪৫৩ রানের জবাবে ২১৭ রানে গুটিয়ে যায় বাংলাদেশ। দ্বিতীয়বার ব্যাটিংয়ে নেমে ৬ উইকেটে ১৭৬ রান তুলে ইনিংস ঘোষণা করে স্বাগতিকরা। এতে বাংলাদেশের সামনে টার্গেট দাঁড়ায় ৪১৩ রান।

টেস্টে বাংলাদেশের সর্বনিম্ন ইনিংস

৪৩ বনাম ওয়েস্ট ইন্ডিজ, নর্থ সাউন্ড ২০১৮

৫৩ বনাম দক্ষিণ আফ্রিকা, ডারবান ২০২২

৬২ বনাম শ্রীলঙ্কা, কলম্বো ২০০৭

৮০ বনাম দক্ষিণ আফ্রিকা, পোর্ট এলিজাবেথ (গেবেখা) ২০২২

৮৬ বনাম শ্রীলঙ্কা, কলম্বো ২০০৫

৮৭ বনাম পাকিস্তান, মিরপুর ২০২১