ডিসেম্বর ৯, ২০২২

নিউজ ডেস্ক: কিউবার সবথেকে বিলাসবহুল ফাইভ-স্টার হোটেলে ভয়াবহ বিস্ফোরণ হয়েছে। এতে নিহত হয়েছে অন্তত ২২ জন। আহত আরও ৬০ জনকে হাসপাতালে ভর্তি করা হয়েছে। ধারণা করা হচ্ছে সারাতোগা হোটেলের বাইরে পার্ক করা একটি গ্যাস ট্যাংকার থেকে ওই বিস্ফোরণটি হয়েছে। এতে হোটেলের একাংশ পুরোপুরি ধ্বংস হয়ে গেছে। ঘটনার সময় হোটেলটির কার্যক্রম বন্ধ ছিল। তবে ৪ দিনের মধ্যে সেটি খুলে দেয়া হবে এমন প্রস্তুতি চলছিল সেখানে।

বিবিসি জানিয়েছে, ওই ভবনের বাইরের দেয়াল পুরোপুরি উড়ে গেছে। এখনও চলছে উদ্ধার অভিযান। আশঙ্কা করা হচ্ছে, ধ্বংস্তুপের নিচে আরও কিছু মানুষ আটকা পড়ে আছেন। কিউবার কিউবার প্রেসিডেন্টের দপ্তর থেকে জানানো হয়েছে, নিহতদের মধ্যে এক গর্ভবতী নারী ও এক শিশু রয়েছে

আহতদের নিকটস্থ হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। কিউবার প্রেসিডেন্ট মিগুয়েল দিয়াজ-ক্যানেল বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত হোটেলটি পরিদর্শন করেছেন। তিনি বলেছেন, এটি বোমা বিস্ফোরণ বা অন্য কোনো হামলা ছিল না। এটি একটি দুর্ভাগ্যজনক দুর্ঘটনা।
বিস্ফোরণে ক্ষতিগ্রস্ত এই হোটেলের একটি ব্লকে বসবাস করতেন ইয়াজিরা দে লা কারিদাদ। সংবাদমাধ্যম সিবিএস নিউজকে তিনি বলেন, ভেবেছিলাম এটি একটি ভূমিকম্প। অন্য প্রত্যক্ষদর্শীরা জানিয়েছেন, বিস্ফোরণের পর তারা আকাশে কালো ধোঁয়া ও ধুলোর মেঘ উড়তে দেখেছেন। সারাতোগা হোটেলের পেছনে একটি স্কুল রয়েছে। তবে বিস্ফোরণের কারণে সেখানে কোনো ক্ষতি হয়নি। স্থানীয় কর্মকর্তারা বলছেন, বিস্ফোরণের পর স্কুলের সকল শিশুকে নিরাপদে সরিয়ে নেওয়া হয়েছে।