মে ১৫, ২০২৪

পিবিএ ডেস্ক: জার্মানিতে ভয়ংকর হয়ে উঠছে ব্রিটেনের করোনার নতুন ধরন। একই সঙ্গে দেশটির অঙ্গরাজ্য হামবুর্গেও নতুন করোনার অস্তিত্বে দেশটির স্বাস্থ্য বিভাগ ও সাধারণ নাগরিকদের মধ্যে উদ্বেগ এখন চরমে।

এত দিন দেশটিতে মাত্র কয়েকটি অঙ্গরাজ্যে বিছিন্নভাবে এই দুই দেশের নতুন ধরনের করোনার অস্তিত্বের কথা শোনা গেলেও এবার রাজধানী বার্লিনসহ হামবুর্গে ছড়িয়ে যাচ্ছে দ্রুতগতিতে।

দুঃশ্চিন্তা আরো বাড়িয়েছে যখন বার্লিনের ভিভানটেস হুমবল্ড মেডিকেল বিশ্ববিদ্যালয়ে চিকিৎসকসহ স্বাস্থ্য বিভাগের বেশ কজন আক্রান্ত হওয়ায় কমপক্ষে এক হাজার ৫০০ জনকে জরুরি ভিত্তিতে কোয়ারেন্টিন করা হয়েছে।

একই অবস্থা বন্দর নগরী হামবুর্গেও। রাজ্যটির একটি বিমান প্রস্তুতকারী প্রতিষ্ঠানেও বেশ কয়েকজনের শরীরে নতুন কোভিডের হানায় কোয়ারেন্টিন করা হয়েছে ৫ শতাধিক কর্মকর্তাকে। এতে আতঙ্কিত দুই রাজ্যের সাধারণ নাগরিকসহ প্রবাসীরা।

হামবুর্গের এক স্থানীয় বাসিন্দা বলেন, ‘বার্লিনের হাসপাতালে নতুন ধরনের করোনাভাইরাসের সংক্রমণে আতঙ্কিত আমরা সবাই। দুঃখের বিষয় এই নতুন ধরনের করোনাকে হাসপাতালের কেউ গভীরভাবে নেয়নি। এখন বিপর্যস্ত সবকিছুই। তাই শুধু আমাদের দেশের নয়, বাংলাদেশেরও সবাইকে অনুরোধ করছি করোনার বিষয়ে সর্বোচ্চ সতর্কতা অবলম্বন করতে।’

দেশটিতে করোনায় মৃতের সংখ্যা ৫৪ হাজার ছুঁই ছুঁই রেকর্ডেও করোনার টিকা কার্যক্রম অব্যাহত আছে। যার মধ্যে ১৯ লাখ বায়োএনটেক-ফাইজার ও ৩০ হাজার মডার্নার টিকা প্রয়োগ করা হয়েছে।

পিবিএ/এমএসএম