এপ্রিল ২৬, ২০২৪

মঙ্গোলিয়ায় প্রচণ্ড ধূলি ও তুষারঝড়ে কমপক্ষে নয়জনের মৃত্যু হয়েছে। দেশটির জাতীয় জরুরি সংস্থা (এনইএমএ) সোমবার একথা জানিয়েছে।

সংস্থাটি আরো জানিয়েছে, এ ঝড়ের কবলে পড়ে নিখোঁজ ৫৪৮ জনের মধ্যে মোট ৪৬৭ জনকে জীবিতাবস্থায় উদ্ধার করা হয়েছে। নিখোঁজদের উদ্ধারে অভিযান অব্যাহত রয়েছে।

জানা গেছে, এ ঝড়ের কারণে দেশটির দক্ষিণাঞ্চলীয় ডান্ডগোভি প্রদেশে দুর্ভাগ্যজনকভাবে আটজনের এবং মধ্য-পশ্চিমাঞ্চলীয় প্রদেশ আর্খানগাই প্রদেশে পাঁচ বছর বয়সের এক শিশুর মৃত্যু হয়েছে।

সোমবার চীনের রাজধানী বেইজিং পাতলা বাদামি ধুলায় আচ্ছন্ন হয়ে পড়েছে। গোবি মরুভূমি ও চীনের উত্তর-পশ্চিমাঞ্চলে সৃষ্ট ভারী ধূলিঝড়ে বেইজিংয়ে এ পরিস্থিতি তৈরি হয়। গত এক দশকে এটিই সবচেয়ে বড় ধূলিঝড় বলে দেশটির আবহাওয়া ব্যুরো জানিয়েছে।

দ্য চীনা মেটেরোলজিক্যাল অ্যাডমিনিস্ট্রেশন সোমবার সকালে হলুদ সতর্কতা জারি করে। সংস্থাটি জানায়, ইনার মঙ্গোলিয়া থেকে ধূলিঝড় ছড়িয়ে পড়েছে গানসু, সাংহাই ও হুবেই প্রদেশে। এ এলাকাগুলো বেইজিংয়ের চারদিকে অবস্থিত।

পোশাক খাতে কাজ করা বেইজিংয়ের বাসিন্দা ২৫ বছর বয়সী ফ্লোরা ঝু বলেন, দেখে মনে হচ্ছে পৃথিবীর শেষ সময় চলে এসেছে। এমন আবহাওয়ায় আমি বাইরে বের হতে ভরসা পাচ্ছি না।