মে ১৭, ২০২৪

বাইরের কোনো দেশ থেকে যাতে করোনাভাইরাসের নতুন কোনো ধরন আসতে না পারে সেজন্য আজ (শনিবার) থেকে ভারত ও পাকিস্তান থেকে সব ধরনের ফ্লাইট প্রবেশে নিষেধাজ্ঞা জারি করেছে কানাডা সরকার। কমপক্ষে ৩০ দিন এই নিষেধাজ্ঞা কার্যকর থাকবে বলে জানা গেছে।

স্থানীয় গণমাধ্যম কানাডিয়ান প্রেস জানায়, উভয় দেশে কোভিড-১৯ সংক্রমণের হার অস্বাভাবিক হওয়ায় ফেডারেল সরকার পরবর্তী এক মাসের জন্য ভারত ও পাকিস্তান থেকে ফ্লাইট স্থগিত করছে।

কানাডীয় পরিবহনমন্ত্রী ওমর আলঘব্রা বলেছেন, ভারত ও পাকিস্তান থেকে কানাডায় আসা ব্যক্তিদের মধ্যে অধিক সংখ্যক কোভিড-১৯ সংক্রমণ শনাক্ত হওয়ায় ট্রান্সপোর্ট কানাডা দেশ দুটি থেকে সরাসরি যাত্রী বিমান চলাচল বন্ধ করার জন্য সংশ্লিষ্ট কর্তৃপক্ষকে নোটিশ দিয়েছে।

তিনি আরও বলেন, উভয় দেশ থেকে সব ধরনের বাণিজ্যিক এবং ব্যক্তিগত যাত্রী বিমান নিষিদ্ধ থাকবে। তবে ভ্যাকসিন এবং ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জামের সরবরাহ অব্যাহত রাখতে কার্গো ফ্লাইট চলাচলের অনুমতি দেয়া হবে।

বৃহস্পতিবার রাতে ভারতে ২৪ ঘণ্টায় রেকর্ড ৩ লাখ ১৪ হাজার নতুন সংক্রমণ শনাক্ত হওয়ার কয়েকঘণ্টা পরই এমন ঘোষণা দেয় কানাডা সরকার।

এ বিষয়ে কানাডায় বসবাসরত কলামিস্ট, উন্নয়ন গবেষক ও সমাজতাত্ত্বিক বিশ্লেষক মো. মাহমুদ হাসান বলেন, কোভিডের শুরু থেকেই জাস্টিন ট্রুডোর সরকার আগাম সতর্কতা নিতে পেছপা হয়নি। দক্ষিণ এশিয়ায় কোভিড-১৯ এর নতুন নতুন ভ্যারিয়েন্টের ব্যাপক উপস্থিতিতে ভারত, পাকিস্তানের সঙ্গে বিমান যোগাযোগের ঘোষণাটি নিঃসন্দেহে প্রশংসনীয়।

কানাডায় গত বছরের মার্চ মাসে প্রথম করোনাভাইরাস শনাক্ত হয়। তারপর থেকেই দেশটির সরকার নাগরিকদের সুস্বাস্থ্য ও অর্থনৈতিক কর্মকাণ্ডকে আরও শক্তিশালী করতে বিভিন্ন পদক্ষেপ নিয়েছে। বিশেষ করে দেশটির নাগরিকদের স্বাস্থ্যের ওপর গুরুত্বারোপ করেই ভারত ও পাকিস্তানের সাথে ফ্লাইট স্থগিত করা হয়েছে। নাগরিকদের যাতে দ্রুত টিকা দেয়া যায় সেদিকেও কঠোর পদক্ষেপ নিয়েছে দেশের সরকার।

সর্বশেষ তথ্য অনুযায়ী, কানাডায় করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ১১ লাখ ৬৪ হাজার ৫৮৭ জন, মৃত্যু হয়েছে ২৩ হাজার ৮৮৩ জনের এবং সুস্থ হয়েছেন ১০ লাখ ৫৪ হাজার ৩৪৮ জন।