মে ১৯, ২০২৪

ফিলিস্তিনে সাধারণ জনগণের ওপর ইসরায়েলি বাহিনীর বর্বোরোচিত হামলার প্রতিবাদে লন্ডনে ইসরায়েলি দূতাবাস ঘেরাও করেছেন লাখো বিক্ষোভকারী। আন্তর্জাতিক গণমাধ্যম আল-জাজিরা ও আরব নিউজ জানায়, শনিবারের এই বিক্ষোভে বিক্ষোভকারীদের হাতে ছিল ‘স্টপ বমবিং গাজা’ ও ‘ফ্রি প্যালেস্টাইন’ এ ধরনের লেখাসংবলিত প্ল্যাকার্ড।

প্রধান বিরোধী দল লেবার পার্টির সাবেক প্রধান জেরেমি করবিনও শনিবারের ওই বিক্ষোভ কর্মসূচিতে অংশ নেন। বিক্ষোভ সমাবেশে বক্তারা ইসরায়েলি ওই বর্বরতার তীব্র নিন্দা জানিয়ে বলেন, ইসরায়েলের এ মানবতাবিরোধী অপরাধ এখনই থামাতে হবে। এ জন্য যুক্তরাজ্যসহ বিশ্ব সম্প্রদায়কে দ্রুত পদক্ষেপ নেওয়ার দাবি জানান তারা।

বিক্ষোভকারীরা বলেন, ‘ধরুন আপনার সামনে ইসরায়েলিরা বোমা মেরে আপনার ভবনটি উড়িয়ে দিল, এর ভেতরে আছে আপনার সন্তান ও বাবা-মা, আপনার তখন কেমন লাগবে? ফিলিস্তিনে প্রতি মুহূর্তেই এ ধরনের মানবতাবিরোধী অপরাধ করছে ইসরায়েল, আর আমরা সবাই নীরব দর্শক। এখনই এ নীরবতা ভাঙতে হবে। আসুন আমরা বর্বরতার বিরুদ্ধে ঐক্যবদ্ধ হই।’

বিক্ষোভটি আয়োজন করে, ফ্রেন্স অব আল-আকসা, প্যালেটাইনি ফোরাম অব ব্রিটেন, স্টপ দ্য ওয়ার কোয়ালিশন, ক্যামপেইন ফর নিউক্লিয়ার ডিসআর্মামেন্ট ও মুসলিম অ্যাসোসিয়েশন অব ব্রিটেন।

পরে প্রচুর পুলিশ এসে ইসরায়েলি দূতাবাসের নিরাপত্তা জোরদার করে এবং বিক্ষোভকারীদের সেখান থেকে সরিয়ে দেয়।