এগিয়ে যাচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনার হতাশার ড্র | Live Press24

এগিয়ে যাচ্ছে ব্রাজিল, আর্জেন্টিনার হতাশার ড্র

Published on: 3:03 pmJune 9, 2021

লাইভ প্রেস২৪,স্পোর্টস: বিশ্বকাপ বাছাইয়ের দক্ষিণ আমেরিকা অঞ্চলে বীরদর্পে এগিয়ে যাচ্ছে ব্রাজিল। নিজেদের ষষ্ঠ ম্যাচে প্যারাগুয়েকে ২-০ গোলে হারিয়েছে পেলে-রোনাল্ডোদের উত্তরসূরীরা। অন্যদিকে টানা দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারিয়েছে আর্জেন্টিনা। কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে লিওনেল মেসির দল। বাংলাদেশ সময় মঙ্গলবার রাতে প্যারাগুয়ে এবং কলম্বিয়ায় অনুষ্ঠিত হাইবোল্টেজ দুটি ম্যাচের ফলাফলে দেখে এমনটাই জানা গেছে।

প্যারাগুয়ের আসুনসিয়নে টানা পাঁচ জয় নিয়ে মাঠে নামে ব্রাজিল। প্রতিপক্ষের মাঠেও এগিয়ে যেতে বেশি সময় নেয়নি নেইমার ও লুকাস পাকেতারা । গ্যাব্রিয়েল জেসুসের বাড়ানো বলে দলকে লিড এনে দেন সুপারস্টার ফরোয়ার্ড নেইমার।

জাতীয় দলের জার্সিতে ১০৫ ম্যাচে এটি ছিল নেইমারের ৬৬তম গোল। তার গোলে লিড পাওয়ার পর ম্যাচের নিয়ন্ত্রণ নিয়ে নেয় ব্রাজিল। সেলেকাওদের ঠেকিয়ে রাখতে প্রথমার্ধের পুরোটা সময় রক্ষণাত্মক খেলে প্যারাগুয়ে। ফলে বিরতির আগে আর গোল আসেনি ম্যাচে।

দ্বিতীয়ার্ধেও খুব একটা পাল্টায়নি ম্যাচের চেহারা। এই অর্ধে অবশ্য বল বেশি পায়ে রাখে প্যারাগুয়ে। তবে সুযোগ তৈরি করতে পারেনি স্বাগতিক দল।

পুরো ম্যাচে প্যারাগুয়ের গোলে শট ছিল তিনটি, যার একটিও কাজে লাগাতে পারেনি তারা। অন্যদিকে চারটি শট অন টার্গেটের মধ্যে দুটিতে গোলে পরিণত করে সফরকারী দল।

ম্যাচের শুরুর মতো শেষ অংশেই উজ্জ্বল ছিলেন নেইমার। বিশ্বের সবচেয়ে দামি ফরোয়ার্ডের বাড়ানো বল থেকেই ব্রাজিলের জয় নিশ্চিত করেন পাকেতা। এক গোল ও এক অ্যাসিস্ট মিলিয়ে ম্যাচের সেরা তারকা ছিলেন নেইমার।

৯৩ মিনিটে গোল হজম করার পর প্যারাগুয়ের সামনে সময় ছিল না ম্যাচে ফেরার। ২-০ গোলের জয় নিয়েই মাঠ ছাড়ে লিওনার্দো তিতের ব্রাজিল। এই জয়ে দক্ষিণ আমেরিকা অঞ্চলে আর্জেন্টিনার চেয়ে ছয় পয়েন্টের ব্যবধানে শীর্ষে থাকল নেইমাররা।

ছয় ম্যাচে পুরো ১৮ পয়েন্ট তাদের। দুইয়ে থাকা আর্জেন্টিনার সমান ম্যাচে সংগ্রহ ১২। শতভাগ জয়ের রেকর্ড নিয়ে কোপা আমেরিকায় নামছে ব্রাজিল। নিজ দেশে টুর্নামেন্টের উদ্বোধনী ম্যাচে ১৩ জুন তাদের প্রতিপক্ষ ভেনেজুয়েলা।

দ্বিতীয় ম্যাচে পয়েন্ট হারাল আর্জেন্টিনা
এদিকে অ্যাওয়ে ম্যাচে কলম্বিয়ার সঙ্গে ২-২ গোলে ড্র করেছে লিওনেল মেসির দল। কলম্বিয়ার বারানকিয়ায় দুই গোলের লিড ধরে রাখতে পারেনি দুইবারের বিশ্বচ্যাম্পিয়নরা। শেষ মুহূর্তের গোলে ড্র নিয়ে মাঠ ছাড়ে আর্জেন্টিনা।

চিলির সাথে নিজ মাঠে ড্র করার পর বারানকিয়ায় আর্জেন্টিনা পা রাখে তিন পয়েন্টের আশায়। এসতাদিও মেত্রোপলিতানোতে দারুণ শুরু করে সফরকারী দল। ম্যাচের দ্বিতীয় মিনিটেই রদ্রিগো দি পলের বাড়ানো বল পেয়ে কলম্বিয়া গোলকিপার দাভিদ অসপিনাকে বোকা বানান ক্রিশ্চিয়ান রোমেরো।

স্বাগতিক দল গুছিয়ে ওঠার আগে আরও একবার ধাক্কা খায় মিনিট পাঁচেক পরই। ম্যাচের আট মিনিটে নিকোলাস গনসালেসের অ্যাসিস্ট থেকে আর্জেন্টিনার লিড দ্বিগুণ করেন লিয়ান্দ্রো পারেদেস। ১০ মিনিটের মধ্যেই দুই গোলে পিছিয়ে পড়ে কিছুটা অগোছালো হয়ে পড়ে কলম্বিয়া। প্রথমার্ধে ম্যাচে ফেরা হয়নি তাদের। ২-০ গোলে এগিয়ে থেকেই বিরতিতে যায় আর্জেন্টিনা।

বিরতির আগে অবশ্য দুঃসংবাদ ছিল তাদের জন্য। দলের সেরা গোলকিপার এমিলিয়ানো মার্তিনেসকে চোট পেয়ে মাঠের বাইরে চলে যেতে হয়। কলম্বিয়ার ডিফেন্ডার ইয়ারি মিনার সঙ্গে বক্সে বল দখলের লড়াইয়ে চোট পান আর্জেন্টিনার নাম্বার ওয়ান। ৪০ মিনিটে তিনি মাঠ ছেড়ে যাওয়ার পর বাকি সময়ে গোলবার আগলান আগুস্তিন মার্কেসিন।

দ্বিতীয়ার্ধের শুরুতেই ব্যবধান কমানোর সুযোগ আসে কলম্বিয়ার সামনে। আর্জেন্টিনার অভিজ্ঞ ডিফেন্ডার নিকোলাস ওতামেন্দি নিজেদের বক্সে ফাউল করলে পেনাল্টির বাঁশি বাজান রেফারি।

স্পট থেকে দলকে ম্যাচে ফেরাতে কোনো ভুল করেননি ফার্নান্দো মুরিয়েল। এক গোলের লিড ধরে রাখতে দ্বিতীয়ার্ধে তিনজন খেলোয়াড় বদল করেন আর্জেন্টাইন কোচ লিওনেল স্কালোনি।

জিওভানি লো চেলসোর জায়গায় নামেন এজেকিয়েল পালাসিওস। ক্রিস্টিয়ান রোমেরোর বদলে নামেন হেরমান পাসেজা। আর নিকোলাস গনসালেসকে তুলে হুয়ান ফয়েথকে নামান স্কালোনি। ফয়েথের ভুলেই একেবারে শেষ মুহূর্তে পয়েন্ট খোয়ায় আর্জেন্টিনা।

ম্যাচের অতিরিক্ত সময়ের চার মিনিটে বলের নিয়ন্ত্রণ হারান এই টটেনহ্যাম হটস্পার ডিফেন্ডার। তার কাছ থেকে বল পেয়ে হুয়ান কুয়াদ্রাদো ক্রস ছাড়েন পেনাল্টি বক্সে। তাতে মাথা ছুঁইয়ে স্কোরলাইন ২-২ করে দেন মিগেল বোরহা। দুই পয়েন্ট হারিয়ে মাঠ ছাড়তে হয় মেসিদের। আর্জেন্টাইন অধিনায়ক মেসি পুরো ম্যাচে চেষ্টা করেছেন বলের জোগান দেয়ার। তবে গোলের দেখা পাননি। কলম্বিয়ার ডিফেন্স নিষ্ক্রিয় করে রাখে ছয়বারের বর্ষসেরা ফুটবলারকে।

টানা দুই ড্রয়ের পরও দক্ষিণ আমেরিকা অঞ্চলে পয়েন্ট টেবিলের দুইয়ে থাকল আর্জেন্টিনা। ছয় ম্যাচে তিন জয় ও তিন ড্রয়ে তাদের সংগ্রহ ১২ পয়েন্ট। শীর্ষে থাকা ব্রাজিলের ঝুলিতে সমান ম্যাচে ১৮ পয়েন্ট। আপাতত বিশ্বকাপ বাছাইয়ের দায়িত্ব শেষ মেসি-দি মারিয়াদের। ১৪ জুন চিলির বিপক্ষে ম্যাচ দিয়ে শুরু হচ্ছে তাদের কোপা আমেরিকার চ্যালেঞ্জ।

লাইভ প্রেস২৪/জেডএইচ

আরও পড়ুন

জিম্বাবুয়ে সফরে তিন ফরম্যাটের দল ঘোষণা বাংলাদেশের
জিম্বাবুয়ে সফর : দল ঘোষণা টাইগারদের
প্যারাগুয়েকে হারিয়ে কোয়ার্টার ফাইনালে আর্জেন্টিনা
কোপা আমেরিকায় প্রথম জয় মেসির আর্জেন্টিনার
দাপুটে জয়ে পেরুকে উড়িয়ে দিল ব্রাজিল
জামাল-তপুরা স্বস্তি নিয়ে ফিরলেন
কেন্দ্রীয় চুক্তিতে ফিরলেন সাকিব আল হাসান
২৬০ কোটি টাকার বাজেট পাস করলো বিসিবি
মাঠে যাওয়ার সময় আম্পায়ারদের ওপর হামলা
সাকিব চার ম্যাচ নিষিদ্ধ