এপ্রিল ২৭, ২০২৪

মহামারিতে বিপর্যস্ত বিশ্বের অনেক দেশে প্রথম ও দ্বিতীয় ঢেউয়ের পর করোনার তৃতীয় ঢেউ দেখা যাচ্ছে। এ নিয়ে সতর্ক করা হচ্ছে সমস্ত দেশকে। এবার দক্ষিণ আফ্রিকায় প্রাণঘাতী ভাইরাস করোনার তৃতীয় ঢেউ শুরুর ঘোষণা দেওয়া হয়েছে।

স্থানীয় সময় বৃহস্পতিবার দক্ষিণ আফ্রিকার স্বাস্থ্য দফতরের পক্ষ থেকে বিবৃতি দিয়ে সরকারিভাবে করোনার তৃতীয় দফার প্রকোপ শুরুর ঘোষণা দেওয়া হয়েছে। পাশাপাশি দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষ জানিয়েছে, আগের তুলনায় করোনা সংক্রমণ বৃদ্ধি পেয়েছে প্রায় ৩০ শতাংশ।

গত বছর থেকে করোনায় বদলে গেছে গোটা বিশ্বের মানুষের জনজীবন। প্রথম ঢেউয়ের পর দ্বিতীয় ঢেউয়েও বিপর্যস্ত হয় একাধিক দেশ। ভারতেও একমাস আগেও দ্বিতীয় ঢেউয়ের চিত্র ছিল ভয়াবহ। এই পরিস্থিতিতে বিশ্ববাসীর চিন্তা আরও বাড়িয়েছে করোনার তৃতীয় ঢেউ।

চিকিৎসক, গবেষক থেকে জনস্বাস্থ্যবিদদের প্রত্যেকেই ইতোমধ্যে এই নিয়ে সাবধান করে দিয়েছেন। তারা সতর্ক করে বলেন, যে কোন সময় যে কোন দেশে আছড়ে পড়তে পারে করোনার কোন ঢেউ। যেখানে রূপ বদলে আরও ভয়ংকর হয়ে উঠতে পারে এই ভাইরাস।

দ্রুত সংক্রমণ ছড়ানো ও শিশুদের ক্ষতিগ্রস্ত হওয়ার সতর্কতার মধ্যে দক্ষিণ আফ্রিকার ন্যাশনাল ইনস্টিটিউট ফর কমিউনিকেবল ডিজিজ বা এনআইসিডি’র পক্ষ থেকে টুইট বার্তায় ঘোষণা দিয়ে জানানো হলো, করোনার তৃতীয় ঢেউ দেখা দিয়েছে দক্ষিণ আফ্রিকায়।

টুইটে এনআইসিডি জানায়, ‘এবার বলা যেতেই পারে করোনার তৃতীয় ঢেউ দক্ষিণ আফ্রিকায় শুরু হেরেছে। কারণ ইতোমধ্যে মন্ত্রিসভার পরামর্শক কমিটি জানিয়েছে, দেশে সাতদিনের গড় সংক্রমণের (৫৯৫৯ জন) সংখ্যা আগের তুলনায় অনেকটা বেড়ে গেছে।

টুইট বার্তায় আরও লেখা হয়েছে, ‘এটা করোনার তৃতীয় ঢেউয়ের কারণে হচ্ছে। আগের ঢেউয়ের তুলনায় ৩০ শতাংশ বেশি বৃদ্ধি পেয়েছে সংক্রমণ।’ এদিকে দেশটির স্বাস্থ্য কর্তৃপক্ষের এমন ঘোষণা আসার পরই দেশটির সাধারণ মানুষের মনে রীতিমতো উদ্বেগ ছড়িয়েছে।