মে ১৮, ২০২৪

করোনা সংক্রমণ নিয়ন্ত্রণে নিয়ে আসতে বাংলাদেশসহ ১৩টি দেশের নাগরিকদের ভ্রমণ নিষেধাজ্ঞা দিয়েছে সংযুক্ত আরব আমিরাত।

দেশটির বেসামরিক বিমান কর্তৃপক্ষ জানিয়েছে, করোনা মহামারির কারণে এই ১৩টি দেশ থেকে আমিরাতে প্রবেশ করা যাবে না। তবে কূটনৈতিক মিশন, জরুরি চিকিৎসা সেবা, অর্থনৈতিক ও বৈজ্ঞানিক প্রতিনিধিরা এই নিষেধাজ্ঞার বাইরে থাকবে। খবর এনডিটিভি ও সৌদি গেজেটের।

নিষেধাজ্ঞায় থাকা বাকি দেশগুলো হলো- ভারত, নেপাল, শ্রীলঙ্কা, ভিয়েতনাম, নামিবিয়া, জাম্বিয়া, কঙ্গো, উগান্ডা, সিয়েরা লিওন, লাইবেরিয়া, দক্ষিণ আফ্রিকা ও নাইজেরিয়া।
আগামী ২১ জুলাই পর্যন্ত এসব দেশের সঙ্গে আমিরাতের ফ্লাইট স্থগিত থাকবে। তবে কার্গো ফ্লাইট, ব্যবসায়িক ও চার্টাড ফ্লাইট বিধিনিষেধের বাইরে থাকবে।

বৃহস্পতিবার (১ জুলাই) দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয় ও জাতীয় জরুরি, সংকট ও দুর্যোগ ব্যবস্থাপনা কর্তৃপক্ষ এক যৌথ বিবৃতিতে জোর দিয়ে বলেছে, ভ্রমণের মৌসুম শুরু হলে নাগরিকদের করোনা সংক্রান্ত সব বিধিনিষেধ মেনে চলতে হবে।

এছাড়া ভ্রমণের সময় কোনো আমিরাতের নাগরিক করোনায় পজিটিভ হলে তাকে আইসোলেশনে থাকতে বলা হয়েছে। তবে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের অনুমোদন পেলে করোনায় আক্রান্ত আমিরাতের নাগরিকেরা তাদের দেশে ফিরতে পারবেন।

এদিকে জানুয়ারিতে ভারতজুড়ে গণটিকাদান কর্মসূচি শুরু হওয়ার পর থেকে এ পর্যন্ত ৩৩ কোটিরও বেশি লোক করোনাভাইরাস টিকার অন্তত একটি ডোজ পেয়েছেন। দেশটির সরকার চলতি বছরের মধ্যেই সব পূর্ণবয়স্ক লোককে টিকার আওতায় আনার লক্ষ্য নিয়েছে।

আক্রান্তের সংখ্যা কমে আসায় ভারতজুড়ে বিধিনিষেধ শিথিল করা হচ্ছে। তবে লকডাউন পুরোপুরি তুলে নিলে হঠাৎ করে সংক্রমণ সংখ্যা বেড়ে মহামারির তৃতীয় ঢেউ শুরু হয়ে যেতে পারে বলে বিশেষজ্ঞরা সতর্ক করেছেন।

করোনাভাইরাসের অতি সংক্রামক ধরন ডেল্টা প্লাস নিয়ে শঙ্কার মধ্যেই দেশটির মধ্যপ্রদেশ, মহারাষ্ট্র, পাঞ্জাব, গুজরাট, কেরালা, অন্ধ্র প্রদেশ, তামিল নাডু, উড়িষ্যা, রাজস্থান, জম্মু ও কর্নাটক ধরনটিতে আক্রান্ত রোগী পাওয়ার কথা জানিয়েছে।