মে ৮, ২০২৪

কিছুদিন আগেই আহমেদাবাদে বিশ্বের সবচেয়ে বড় স্টেডিয়াম তৈরি করেছে ভারত। এবার আরেকটি বড় স্টেডিয়াম বানাচ্ছে দেশটি। এই স্টেডিয়াম তৈরির জন্য বাজেট ধরা হয়েছে ৩০০ কোটি টাকা। ভারতের জয়পুরে তৈরি হতে যাওয়া এই স্টেডিয়ামটি বানানোর দায়িত্ব পেয়েছে রাজস্থান ক্রিকেট একাডেমি।

গুজরাটের আহমেদাবাদে অবস্থিত নরেন্দ্র মোদি স্টেডিয়ামের দর্শক ধারণ ক্ষমতা ১ লাখ ৩২ হাজার। এটিই বিশ্বের বৃহত্তম স্টেডিয়াম। দ্বিতীয় স্থানে থাকা মেলবোর্ন ক্রিকেট গ্রাউন্ডে (এমসিসি) এক সঙ্গে বসে খেলা দেখতে পারেন ১ লাখেরও বেশি দর্শক।

জয়পুরে যে স্টেডিয়ামটি বানানো হচ্ছে সেটির দর্শক ধারণ ক্ষমতা ৭৫ হাজার। তৈরি হয়ে গেলে এটি হবে বিশ্বের তৃতীয় সর্বোচ্চ দর্শক ধারণ ক্ষমতার স্টেডিয়াম। দায়িত্বশীলরা আশা করছেন, আড়াই বছরের মধ্যে মূল স্টেডিয়ামের কাজ শেষ হবে।

এ প্রসঙ্গে রাজস্থান ক্রিকেট সংস্থার প্রেসিডেন্ট বৈভব গেহলত বলেন, এই স্টেডিয়াম হতে চলেছে বিশ্বের তৃতীয় বৃহত্তম। এখানে ৭৫ হাজার দর্শক একসঙ্গে বসে ক্রিকেট উপভোগ করতে পারবেন।

তিনি আরো বলেন, স্টেডিয়ামের নির্মাণ দুইটি পর্যায়ে সম্পন্ন হবে। প্রথম পর্যায়ে স্টেডিয়ামের জন্য ১১টি খেলার পিচ, দুটো প্র্যাকটিস গ্রাউন্ড ও একটা ক্রিকেট একাডেমি তৈরি করা হবে। এরপর একটা হোস্টেল, পার্কিং ফেসিলিটি, স্পোর্টস ক্লাব, হোটেল এবং জিমও স্থাপন করা হবে।

জয়পুর ডেভেলপমেন্ট অথরিটির কমিশনার গৌরব গয়াল জানিয়েছেন, দুটি পর্যায়ের সম্পূর্ণ কাজ শেষ হতে ৫ বছর সময় লাগবে। রাজস্থান ক্রিকেট সংস্থার এক কর্মকর্তা জানিয়েছেন, উন্নয়ন খাতে বিসিসিআইয়ের থেকে ১০০ কোটি টাকা পাবে রাজ্য ক্রিকেট সংস্থা। বাকি টাকা ব্যাংক লোন থেকে নেয়া হবে।

স্টেডিয়ামের জন্য জয়পুর ডেভেলপমেন্ট অথরিটির পক্ষ থেকে রাজস্থান ক্রিকেট সংস্থাকে জমির লিজ হস্তান্তর করা হয়েছে। দ্রুতই টেন্ডার ডাকা হবে। এরপর আগামী সেপ্টেম্বরে শুরু হবে এই স্টেডিয়ামের কাজ।