এপ্রিল ২৬, ২০২৪

পূর্ব চীনের সুঝাউ শহরে একটি হোটেল ধসের পর এখন পর্যন্ত অন্তত ১৭ জনের মৃত্যুর খবর পাওয়া গেছে। ৩৬ ঘণ্টা অনুসন্ধান অভিযানের পর উদ্ধারকর্মীরা ২৩ জনকে ধ্বংসস্তূপ থেকে উদ্ধার করে যার মধ্যে ছয়জনকে জীবিত পাওয়া যায়।

গ্লোবাল টাইমসের খবরে বলা হয়েছে, মালিক ভবনটির কাঠামো পরিবর্তন করেছিল যার কারণে এ দুর্ঘটনা ঘটে। সাম্প্রতিক বছরগুলোতে ভবনটি ঘন ঘন সংস্কার করা হয়েছিল। এমনকি ভবনটি ধসে পরার পূর্বেও এটি সংস্কার করা হয়েছিল। একজন বাসিন্দা সংবাদ মাধ্যম রেড স্টার নিউজকে বলেন, প্রথমে এই ভবনে কেবল তিনটি তলা ছিল, কিন্তু কয়েক বছর ধরে তারা ভবনটিতে অতিরিক্ত ফ্লোর যুক্ত করেছে।

জিয়াংসু প্রাদেশিক সরকার জানিয়েছে, একটি তদন্তকারী দল দুর্ঘটনার বিষয়টি ক্ষতিয়ে দেখছে এবং এর সঙ্গে সম্পর্কিত ব্যক্তিরা ফৌজদারি অভিযোগে অভিযুক্ত হতে পারে।

উল্লেখ্য, সোমবার বিকেলে চীনের পূর্ব শহর সুঝাউতে সিজি কাইউয়ান নামের হোটেলটি ধসে পড়ে। তারপর উদ্ধারকারী দল দ্রুত ঘটনাস্থলে গিয়ে উদ্ধার কাজ শুরু করে। উদ্ধারের জন্য ৬০০ কর্মী ও ১২০টি গাড়িও পাঠানো হয়েছিল। তার সঙ্গে ছিল ক্রেন, ল্যাডার ও উদ্ধারকারী কুকুরের দল।

সাংহাই থেকে ১০০ কিলোমিটার দূরে ঐতিহাসিক সুঝাউ শহরে ১২ মিলিয়নের বেশি মানুষ বসবাস করে। দৃষ্টিনন্দন খাল এবং প্রাচীন উদ্যোনের জন্য শহরটি ভ্রমণকারীদের কাছে বেশ জনপ্রিয়।

চীনে ভবন ধসের ঘটনা নতুন নয়। গত মার্চে দক্ষিণ চীনে হোটেল ভেঙে ২৯ জন মারা যান। সেই হোটেলের তিনটি তলা বেআইনিভাবে যোগ করা হয়েছিল। এছাড়া গত মাসে হুনানে মার্শাল আর্ট সেন্টারে আগুন লেগে ১৮ জন মারা যান।