জুন ১৫, ২০২৪

নিউজ ডেস্ক: ইউক্রেনের নিরাপত্তা নিশ্চিতে দেশটিকে আরও ৩০ কোটি ডলার দেয়ার ঘোষণা দিয়েছে যুক্তরাষ্ট্র। এখন এই মূল্যের সামরিক অস্ত্র পাঠানো হবে দেশটিতে। এরমধ্যে রয়েছে লেজার-গাইডেড রকেট সিস্টেম। ট্যাক্টিকাল ড্রোন, হাম্ভি, নাইট ভিশন গগলস, মেশিন গান এবং চিকিৎসা সরঞ্জাম। এ খবর দিয়েছে বিবিসি।

খবরে জানানো হয়, এ নিয়ে ইউক্রেনকে যুদ্ধ শুরু হওয়ার পর মোট ১.৬ বিলিয়ন ডলারের সাহায্য পাঠাতে যাচ্ছে যুক্তরাষ্ট্র। গত ২৪শে ফেব্রুয়ারি রাশিয়ার আক্রমণের পর ৫ সপ্তাহ কেটে গেছে। যুদ্ধের গতি কিছুটা কমলেও তা এখনো অব্যাহত রয়েছে। এরইমধ্যে ইউক্রেনকে এই সামরিক সহায়তা দেয়ার বিষয়টি জানালো মার্কিন প্রতিরক্ষা মন্ত্রণালয়।

শুক্রবার এক বিবৃতিতে তারা জানায়, ইউক্রেনের সামরিক বাহিনীর সক্ষমতা বৃদ্ধির প্রক্রিয়া শুরু হচ্ছে, এই সাহায্য তাই তুলে ধরছে।

এদিনই মার্কিন বাণিজ্য মন্ত্রণালয় রাশিয়া ও বেলারুশের আরও ১২০ জন ও প্রতিষ্ঠানের বিরুদ্ধে নিষেধাজ্ঞা আরোপ করেছে। এসব নিষেধাজ্ঞা দেয়া হয়েছে দেশ দু’টির প্রতিরক্ষা ও মহাকাশ সেক্টরকে টার্গেট করে। এ নিয়ে সেক্রেটারি জিনা রাইমন্ডো বলেন, ইউক্রেনে আক্রমণের সিদ্ধান্ত নিয়ে ভ্লাদিমির পুতিন তার দেশ ও অর্থনীতিকে বিশ্ব থেকে বিচ্ছিন্ন করে ফেলেছেন। আজ যুক্তরাষ্ট্র যে নতুন নিষেধাজ্ঞা আরোপ করেছে তা এই বিচ্ছিন্নতাকে আরও প্রকট করবে।