এপ্রিল ২৬, ২০২৪

বিডিপ্রেস এজেন্সি ডেস্ক : করোনা মহামারির মধ্যে অনুষ্ঠিত হতে যাচ্ছে এবারের অলিম্পিক গেমস। আর তাই সবকিছুতে এবার বাড়তি সতর্কতা অবলম্বন করতে হচ্ছে অলিম্পিক কমিটিকে।

আর তাই অ্যাথলেটরা যাতে কোনোভাবেই কারো সঙ্গে ঘনিষ্ট হয়ে অন্তরঙ্গ মুহূর্তের কথা চিন্তাও না করতে পারেন, সে বিষয়টা মাথায় রেখে তাদের শোয়ার জন্য করা হচ্ছে বিশেষ এক বিছানার ব্যবস্থা; যেটি তৈরি কাপবোর্ডে।

এর বিশেষত্ব হলো এটি একজনের বেশি মানুষের ভার বইতে পারবে না। মূলত কোভিড মহামারির মধ্যে আয়োজিত এ অলিম্পিকে যৌনতা নিরুৎসাহিত করতে এ ব্যবস্থা নেওয়া হয়েছে। ডিজেন ম্যাগাজিন বলছে, অ্যাথলেট ভিলেজে এ পর্যন্ত কাপবোর্ডের তৈরি ১৮ হাজার বিছানা প্রস্তুত করা হয়েছে।

করোনা ভাইরাস মহামারির বিষয়টি মাথায় রেখে অলিম্পিক কর্মকর্তারা ২০২১ সালের অলিম্পিকে অংশগ্রহণকারীদের একসাথে দুজনের পুশআপের বিষয়েও সতর্ক করেছে।

কাপবোর্ডের বিছানার বিষয়টি নিয়ে টুইট করেছেন আমেরিকান ডিসটেন্স রানার পল কেলিমো। টুইটে তিনি লিখেছেন, অ্যাথলেটদের অন্তরঙ্গতা ঠেকাতে এমন পদক্ষেপ নেওয়া হয়েছে।

তবে রসিকতা করে তিনি লিখেছেন, আমার মনে হয় না এতে ডিসটেন্স রানারদের কোনো সমস্যা হবে।

অলিম্পিক অ্যাথলেটদের সঙ্গে নানাভাবে ঘুরে ফিরে আসে যৌনতাসংক্রান্ত নানা ঘটনা। কিন্তু এবারে মহামারির কারণে বিষয়টি নিয়ে বাড়তি সতর্কতা অবলম্বন করছেন আয়োজকরা।

অ্যাথলেটদের শোয়ার জন্য কাপবোর্ডের তৈরি যে বিছানাগুলো দেওয়া হচ্ছে সেগুলো শতভাগ পুনর্ব্যবহারযোগ্য। জাপানি কোম্পানি এয়ারউইভ বিছানাগুলোর ডিজাইন করেছে।

আয়োজকরা এও জানেন যে, আসলে অ্যাথলেটদের অন্তরঙ্গ হওয়া ঠেকাতে আরও অনেক কাজ করতে হবে।

১৯৮৮ সাল থেকে প্রতি অলিম্পক গেমসে অ্যাথলেটদের মাঝে কনডম বিতরণ করা হয়। এ বছর মোট ১ লাখ ৬০ হাজার কনডম দেওয়া হয়েছে; যা আগের আসরের থেকে বহু কম। ২০১৬ সালে ব্রাজিলের রিও ডি জেনিরোতে আয়োজিত সামার অলিম্পিকে মোট সাড়ে ৪ লাখ কনডম বিতরণ করা হয়েছিল।

এ বছর কনডম বিতরণ করা হলেও আয়োজকরা বলেছেন, এগুলো দেওয়া হয়েছে নিরাপদ যৌনতার বার্তা নিয়ে সেগুলো বাড়ি নিয়ে যাওয়ার জন্য, এখানে ব্যবহারের জন্য নয়।

এক বিবৃতিতে এ বিষয়ে আয়োজক কমিটি বলেছে, ‘ক্রিড়াবিদদের যে কনডমগুলো দেওয়া হবে, সেগুলো অলিম্পিক ভিলেজে ব্যবহারের জন্যে নয়। বরং তাদের অনুরোধ করা হচ্ছে- এগুলো তারা তাদের নিজের দেশে নিয়ে যাবেন এবং এইচআইভি ও এইডসের বিষয়ক গণসচেতনতা বৃদ্ধি করবেন।’

রোববার জানা গেছে, টোকিও অলিম্পিক ভিলেজে ইতোমধ্যে অন্তত দুজন অ্যাথলেট করোনা ভাইরাস পজিটিভ বলে শনাক্ত হয়েছেন। এছাড়া আয়োজনের পরিকল্পনা সংশ্লিষ্ট আরও একজন করোনা পজেটিভ বলে শনাক্ত হয়েছেন।

সূত্র : নিউ ইয়র্ক পোস্ট/ফক্স নিউজ। 

বিডিপ্রেস এজেন্সি/এএসআইকে